Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

ঢাকায় ১৪ দেশের ৩ দিনব্যাপী কারা কর্মকর্তাদের সম্মেলন শুরু হচ্ছে কাল

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘কারাগারের মধ্যে নিরাপত্তা এবং মানবিক চাহিদার ভারসাম্য’ শিরোনামে ৩ দিনের আন্তর্জাতিক সম্মেলন আগামীকাল শুরু হচ্ছে। চলবে ১৮ মে পর্যন্ত। কারা কর্মকর্তাদের নিয়ে ‘চতুর্থ এশীয়-প্রশান্ত মহাসাগরীয় কারেকশনাল ম্যানেজার সম্মেলন’ আন্তর্জাতিক রেডক্রস কমিটি (আইসিআরসি) এবং বাংলাদেশ কারা অধিদপ্তর আয়োজন করেছে। এ আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশসহ ১৪ দেশের ২৮ জন কারেকশনাল ম্যানেজার অংশ নেবেন বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন।
গতকাল রোববার রাজধানীতে কারা অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানা সৈয়দ ইফতেখার উদ্দিন।
কারা মহাপরিদর্শক বলেন, সম্মেলনে অংশগ্রহণকারীরা বিভিন্ন ‘কেস স্টাডি’ ব্যবহার করে তাদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করবেন। এছাড়া কারাগার বা বন্দিশালাগুলো তৈরি, ডিজাইন, পরিকল্পনা এবং পরিচালনার সময় যেন নিরাপত্তা ও মানবিক অবস্থার মধ্যে ভারসাম্য বজায় রাখার ওপর গুরুত্ব দেওয়া হয় সে সম্পর্কেও আলোচনা হবে। এ সম্মেলনের বিভিন্ন প্যানেল আলোচনায় বন্দিদের শ্রেণিভুক্ত করা এবং তাদের পরিদর্শনের বিষয় প্রাধান্য পাবে।
কারা অধিদপ্তর বাংলাদেশে এবারই প্রথম আইসিআরসির সঙ্গে যৌথভাবে কারা সম্পর্কিত এ ধরনের আঞ্চলিক সম্মেলনের আয়োজন করছে বলে জানান সৈয়দ ইফতেখার।
তিনি জানান, বাংলাদেশ ছাড়াও সম্মেলনে অংশ নিতে যাওয়া দেশগুলোর মধ্যে রয়েছে কম্বোডিয়া, চীন, ফিজি, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ভানুয়াতু।
কারা মহাপরিদর্শক বলেন, গত বছর কলম্বোতে অনুষ্ঠিত সর্বশেষ কারেকশনাল ম্যানেজার সম্মেলনে যে অগ্রগতি হয়েছে তারই ধারাবাহিকতা বজায় রাখা হবে এ সম্মেলনের মাধ্যমে।
তিনি বলেন, গত কয়েক বছরে আমরা আইসিআরসির সাথে একটি গতিশীল সম্পর্ক গড়ে তুলেছি।
আমরা আশা করি অংশগ্রহণকারীরা প্রতিবেশী দেশের অভিজ্ঞতা ও পর্যবেক্ষণ থেকে শিখবে এবং তাদের নিজস্ব বন্দি সুবিধাগুলো উন্নত করতে অনুপ্রাণিত হবে।
সংবাদ সম্মেলনে আইসিআরসি বাংলাদেশের হেড অফ ডেলিগেশন ইখতিয়ার আসলানভ বলেন, আইসিআরসি সুষ্ঠুভাবে কারাগার ব্যবস্থাপনা করতে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে একে অপরের অভিজ্ঞতা থেকে উপকৃত হতে উৎসাহিত করে। এই সম্মেলনের মাধ্যমে এ অঞ্চলের বিভিন্ন পর্যায়ের কর্তৃপক্ষের সঙ্গে আমাদের সম্পর্ক আরও জোরদার হবে এবং বন্দিদের হয়ে আমাদের কাজ পরিচালনা সহজতর হবে।
গত ১৪০ বছরের বেশি সময় ধরে আইসিআরসি ৯০টিরও বেশি দেশে কারাবন্দিদের জন্য বন্দি পরিদর্শন কার্যক্রম পরিচালনা করছে বলেও তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ