Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

আটকে গেল ৩ প্রতিষ্ঠানের বিদেশে বিনিয়োগের উদ্যোগ

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আপাতত আটকে গেল নিটল-নিলয়, আকিজ জুট মিলস ও হা-মীম গ্রæপের বিদেশে ৩শ কোটি টাকা বিনিয়োগের উদ্যোগ। গতকাল সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ বিনিয়োগের অনুমোদন দেয়ার কথা ছিল। কিন্তু মন্ত্রিসভা কমিটি তা অনুমোদন করেনি।
জানা গেছে, ওই তিন কোম্পানির বিনিয়োগের অর্থ এবং লভ্যাংশ দেশে ফেরত আসার সুনির্দিষ্ট কোনো প্রস্তাবনা না থাকায় তা আটকে দেয়া হয়েছে।
এ বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সভা শেষে সাংবাদিকদের বলেন, বিদেশে তিন কোম্পানির বিনিয়োগে অনুমোদন দেয়া হয়নি। কোম্পানিগুলোর কাছে আবারও বিস্তারিত তথ্য চাওয়া হবে। বাংলাদেশ ব্যাংক তা আবারও পর্যালোচনা করবে। এরপর কেস টু কেস ভিত্তিতে সরকার তা দেখবে। তবে বিদেশে বিনিয়োগের ব্যাপারে সরকারের নীতিগত সিদ্ধান্ত রয়েছে।
বৈঠক সূত্রে জানা গেছে, আকিজ জুট মিলস মালয়েশিয়ায় দুটি কোম্পানি অধিগ্রহণের জন্য দুই কোটি ডলার বিনিয়োগ করতে চায়। হা-মীম গ্রæপ হাইতিতে গার্মেন্টস ফ্যাক্টরি করতে এক কোটি ৪৪ হাজার ডলার ও নিটল-নিলয় গ্রæপ গাম্বিয়ায় ব্যাংক স্থাপনের জন্য ৭০ লাখ ডলার বিনিয়োগ করতে চায়। বিষয়টি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে পেশ করা হলে তিনি এ বিষয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির জন্য সার-সংক্ষেপ উপস্থাপনের নির্দেশনা দিয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ