Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রেমিট্যান্স আনার বৈধতা পাচ্ছে মোবাইল ব্যাংকিং

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রবাসীদের অর্থ পাঠানোর প্রক্রিয়াকে বৈধতা দেবে সরকার। বাংলাদেশ ব্যাংকের হিসাবে যোগ হবে বিকাশ সহ বিভিন্ন মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের আহরিত রেমিটেন্স। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এনইসি সভা পরবর্তী সংবাদ ব্রিফিংয়ে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল এ তথ্য জানান। অর্থ বছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) ব্যাংকিং চ্যানেলে প্রবাসী আয় বা রেমিট্যান্স আহরণের পরিমাণ কমেছে ১৬ ভাগ। কিন্তু দেশে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিট্যান্স আসার পরিমাণ বেড়েছে। তবে সেই রেমিট্যান্সের পরিমাণ বাংলাদেশ ব্যাংকের হিসাবের সঙ্গে যোগ হচ্ছে না। এজন্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিট্যান্স নিয়ে আসার প্রক্রিয়াকে বৈধতা দেয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশেই এই অনুমোদন দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।
মুস্তফা কামাল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপ তুলে ধরেন। জরিপ অনুসারে, ২০১৩ সালে দেশে যে পরিমাণ রেমিট্যান্স এসেছে তার ৬৭ দশমিক ৩২ শতাংশ এসেছে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে। আর নন-ব্যাংকিং চ্যানেলে এসেছে ৩২ দশমিক ৬৮ শতাংশ।
কিন্তু ২০১৬ সালে পরিচালিত জরিপে দেখা যায়, ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ৫০ দশমিক ৭২ শতাংশ। নন-ব্যাংকিং চ্যানেলে এ আয় এসেছে ৪৯ দশমিক ২৮ শতাংশ। এর মধ্যে বিকাশের মাধ্যমে এসেছে ১৪ দশমিক ৩১ শতাংশ রেমিটেন্স।
পরিকল্পনামন্ত্রী বলেন, নন-ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্সপ্রবাহ দিন দিন বাড়ছে। কোনোভাবে এটা ঠেকানো সম্ভব হচ্ছে না। এর মানে দেশে টাকা ঢুকছে, দেশেই ব্যবহার হচ্ছেÑ কিন্তু সেটা হিসাবে আসছে না। এজন্য মোবাইল ব্যাংকিংকে রেমিট্যান্স আহরণে বৈধতা দেওয়ার বিষয়ে সরকার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেমিট্যান্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ