Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ছয়টি প্রস্তাব অনুমোদন

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : কোস্টগার্ডের জন্য দুটি জলযান কেনা ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর স¤প্রসারণে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগসহ ছয়টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল রবিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে কমিটির  বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, বৈঠকে ছয়টি প্রস্তাব উত্থাপন করা হয়েছিল, ছয়টি প্রস্তাবই অনুমোদন দেয়া হয়েছে। তিনি বলেন,স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আওতায় বাংলাদেশ কোস্টগার্ড অধিদফতরের জন্য দুটি পেট্রোলচালিত জলযান কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ১৫৯ কোটি ৮০ লাখ টাকায় এ জলযান দুটি খুলনার ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কার্স লিমিটেডের কাছ থেকে কেনা হবে। বিশ্ব ব্যাংকের আওতাধীন অর্থায়নে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের একটি প্রকল্পের ব্যয়  বেড়েছে ৩৩ কোটি ৬৮ লাখ ৬৭ হাজার টাকা। এ সংক্রান্ত প্রস্তাব ক্রয় কমিটি অনুমোদন দিয়েছে। আগে চুক্তিমূল্য ৬৯ কোটি ৪৮ লাখ ১৪ হাজার চুক্তিমূল্য বেড়ে হবে ১০৩ কোটি ১৬ লাখ ৮২ হাজার টাকা। বাংলাদেশ ও চীনের যৌথ প্রতিষ্ঠান ম্যাক্স-ইয়াংজু এ প্রকল্পের কাজ করছে। বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তায় প্রজেক্ট ডিজাইন অ্যাডভান্স (পিডিএ) ফর সিটি রিজিওন ইকনোমিক ডেভেলপমেন্ট ইনভেস্টমেন্ট প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রস্তুতি, নকশা প্রণয়ন ও তদারকিকে তদারকি প্রতিষ্ঠান নিয়োগের প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি।
অতিরিক্ত সচিব বলেন, বাংলাদেশ ও সুইডেনের ছয়টি প্রতিষ্ঠান এ কাজ পেয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৪৬ কোটি ৪ লাখ ১১ হাজার টাকা। ৫৭০ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর স¤প্রসারণ’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়েছে। জাপান, বাংলাদেশ ও সিঙ্গাপুরের চারটি প্রতিষ্ঠান পরামর্শক হিসেবে নিয়োগ পাচ্ছেন। এছাড়া ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেললাইনের সমান্তরাল একটি ডুয়েলগেজ  রেললাইন নির্মাণ’ প্রকল্পের আওতায় ডুয়েলগেজ রেললাইন, বাঁধ, সেতু, রেলস্টেশন, প্ল্যাটফরম ও অন্যান্য আনুষঙ্গিক নির্মাণ কাজের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। চীনের প্রতিষ্ঠান পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন অব চায়না লিমিটেড ২৬৩ কোটি ৬৪ লাখ ৯ হাজার টাকায় এ কাজ পেয়েছে। এছাড়া বাংলাদেশের রেলওয়ের একটি প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠানের নাম সংশোধনের প্রস্তাব অনুমোদন দিয়েছে। এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে কুমার নদ, মরা কুমার নদ, মান্দার তলা খাল ও পাকা ঘাট নির্মাণের জন্য রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রিসভা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ