Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

সিরিয়াল অনুযায়ী ৫৮০০ হজ কোটা হস্তান্তর করা হবে -ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান ঘোষণা করেছেন, সরকারী অব্যবহ্রত ৫৮০০ হজ কোটা বেসরকারী এজেন্সিগুলোর মাঝে সিরিয়াল অনুযায়ী হস্তান্তর করা হবে। এ নিয়ে কোনো বিভ্রান্তির সুযোগ নেই। সউদী সরকারের অনুমতি নিয়ে শিগগিরই উল্লেখিত অব্যবহ্রত হজ কোটা বেসরকারী হজ এজেন্সিগুলোর কাছে সিরিয়াল অনুযায়ী হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করা হবে। গতকাল ধর্ম মন্ত্রণালয়ে হাবের নেতৃবৃন্দের সাথে এক বৈঠকে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ ঘোষণা দেন। সরকারী অব্যবহ্রত হজ কোটা বন্টন ও হজযাত্রীদের ট্রলিব্যাগ ক্রয় সংক্রান্ত এ বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ধর্ম সচিব মোঃ আব্দুল জলিল, যুগ্ন সচিব হাফিজ উদ্দিন, হাবের সভাপতি আব্দুস ছোবহান ভূঁইয়া ও মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম, পরিচালক হজ সাইফুল ইসলাম , ধর্ম মন্ত্রীর এপিএস শফিকুল ইসলাম শফিক, উপ-সচিব শরাফত জামান ও বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদ হাসান মিতুল।
ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, হাব নেতৃবৃন্দ হজযাত্রীদের ট্রলিব্যাগ ক্রয় করে বিতরণ করতে অস্বীকৃতি এবং স্ব স্ব হজ এজেন্সিকে ট্রলিব্যাগ ক্রয়ের সুযোগ দেয়ার অনুরোধ জানিয়েছেন। এ ব্যাপারে তাদের কাছ থেকে লিখিত প্রস্তাব চাওয়া হয়েছে। ধর্মমন্ত্রী বলেন, ট্রলিব্যাগ স্ব স্ব হজ এজেন্সি ক্রয় করবে না ধর্মমন্ত্রণালয় টেন্ডার আহবান করে ট্রলিব্যাগ ক্রয় করবে তা’ মন্ত্রিসভার অনুমোদন নিয়েই করা হবে। তিনি বলেন, দশ বছর পর আদম শুমারির ভিত্তিতে ওআইসি’র মাধ্যমে সউদী সরকার হজযাত্রী কোটা নির্ধারণ করে থাকেন। তার পরেও অতিরিক্ত হজ কোটা আনার চেষ্টা চলছে। ধর্মমন্ত্রী বলেন, মাহরাম সমস্যাসহ অন্যান্য সংকট নিরসনে ৪% রিপ্লেসমেন্ট-এর সুযোগ রাখা হয়েছে। সকলের সহযোগিতায় সুষ্ঠু ও সুন্দরভাবে হজ ব্যবস্থাপনার কার্যক্রম সম্পন্ন হবে বলেও ধর্মমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ