Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়ান ইলেভেনে সুশীল সমাজ জড়িত ছিল -ওবায়দুল কাদের

প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ওয়ান ইলেভেনের ঘটনায় দেশের সুশীল সমাজ জড়িত ছিল বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ১/১১-এর পেছনে সুশীল সমাজের প্রত্যক্ষ ভূমিকা ছিল। তাদের কারণে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার রাজনীতিবিরোধী কর্মকা- পরিচালনা করতে পেরেছিল। রাজনীতিকদের অনেকে সুবিধা নিতেই ওই বিতর্কিত কর্মকা-ে প্রত্যক্ষ সহায়তা করেছিলেন।
গতকাল শুক্রবার রাজধানীর জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে ‘ইতিহাসের মহানায়ক : ভিডিও প্রামাণ্যচিত্রের মোড়ক উন্মোচন’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বঙ্গজ নামের সংগঠন অনুষ্ঠানের আয়োজন করে।
ওবায়দুল কাদের বলেন, এখান (ওয়ান ইলেভেন) থেকে অনেক কিছু শেখার ছিল। শিক্ষা নিয়েছিল বলেই আওয়ামী লীগ এখন অধিক সংগঠিত। আর বিএনপি এখান থেকে শিক্ষা নিতে পারেনি বলেই তাদের এই করুণ দশা। আর যেন ১/১১’র মতো পরিস্থিতি সৃষ্টি না হয়, তার জন্য শিক্ষা নেয়ার পাশাপাশি সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।
বঙ্গজ সভাপতি আজিজুল হক আরজু খানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, নিবন্ধন অধিদপ্তরের মহাপরিচালক ড. খান আব্দুল মান্নান, আব্দুস সালাম চৌধুরী প্রমুখ।
এদিকে, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের জনসভা সফলের লক্ষ্যে দলের সহযোগী ও অঙ্গসংগঠনের সঙ্গে বৈঠক করেন ওবায়দুল কাদের। গতকাল দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সহযোগী সংগঠন ছাত্রলীগের সঙ্গে মতবিনিময় করেন তিনি।
এসময় ওবায়দুল কাদের বলেন, রাজনীতিতে সততা, সাহস ও কমিটমেন্ট প্রয়োজন। বিএনপির সাহসও নেই, সততাও নেই। সাহস ও সততার সংকট আছে বলেই খালেদা জিয়া রাজনীতিতে পিছিয়ে আছেন। সততায় এগিয়ে আছেন বলেই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা এগিয়ে যাচ্ছেন। শেখ হাসিনার উন্নয়ন-অর্জনের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা বিএনপির রাজনীতিতে সংকটের ছায়া ফেলেছে।
তিনি বলেন, যারা আরেকটি ওয়ান ইলেভেনের স্বপ্ন দেখছেন, তাদের সেই রঙিন খোয়াব কোনোদিন সফল হবে না। জাতীয় নির্বাচন বর্জন করে, আন্দোলনে ব্যর্থ হয়ে, যারা আরেকটি ওয়ান ইলেভেনের স্বপ্ন দেখছেন, তাদের এই স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হবে। বাংলার মাটিতে তা কখনও বাস্তবায়ন হবে না।
ওবায়দুল কাদের বলেন, পত্রিকায় দেখলাম বিএনপি কাউন্সিলের জন্য অনুমতি পেয়েছে। কত বড় দেউলিয়া এ দল! তিনি প্রশ্ন রেখে বলেন, কাউন্সিলের জন্য কিসের অনুমতি। রাজনীতিতে সততা লাগে। সাহস লাগে। কমিটমেন্ট লাগে। বিএনপির সাহসও নেই, সততাও নেই। সাহস ও সততার সংকট আছে বলেই খালেদা জিয়া পিছিয়ে আছেন। সততায় এগিয়ে আছেন বলেই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা এগিয়ে যাচ্ছেন।
তিনি বলেন, কাউন্সিলের ভেন্যু আসলে বিএনপি নিজেরাই ঠিক করতে পারেনি। সরকার যদি বাধা দিত, তাহলে তারা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে কাউন্সিলের অনুমতি পেত কেমন করে? বাধা আসলে সরকার না, বাধা হচ্ছে বিএনপি। তাদের মধ্যে এখন নানা মত, নানা পথ। তাই তারা মনস্থির করতে পারেনি, কোথায় দলের কাউন্সিল করবে।
ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির প্রার্থীদের মনোনয়ন জমায় বাধা দেয়ার অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, সাতশ’র মধ্যে শুনলাম ১৮৪ ইউনিয়ন পরিষদে বাধা দেয়া হয়েছে। আসলে বাধা কেউ দেয়নি। আসল কথা তারা নিজেরাই প্রার্থী খুঁজে পায়নি। প্রার্থী না পেলে আমরা কোথা থেকে তাদের প্রার্থী খুঁজে বের করে দেব। বিএনপি প্রার্থী সংকটে ভুগছে।
তিনি আরও বলেন, কেউ যদি বাধা দিয়ে থাকে, সেটা অগণতান্ত্রিক। বাধা কোথায় কোথায় দিয়েছে, সেটা আমাদের সুনির্দিষ্ট করে বলুন। কেন্দ্রীয়ভাবে বাধা দেয়ার নির্দেশ শেখ হাসিনার নেই। স্থানীয়ভাবে কোথাও বাধা দেয়ার ঘটনা ঘটলে সেটা স্পষ্ট উপস্থাপন করতে পারেন।
ছাত্রলীগের নতুন পূর্ণাঙ্গ কমিটিকে স্বাগত জানিয়ে ওবায়দুল কাদের বলেন, নতুন কমিটিকে আমি অভিবাদন জানাচ্ছি। তবে তোমাদের দ্রুত ওরিয়েন্টেশন দরকার। এটা তোমাদের খুব দরকার।
ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ড. আবদুর রাজ্জাক, ছাত্রলীগের সাবেক সভাপতি এনামুল হক শামীম, ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আবিদ আল হাসান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, ঢাকা মহানগর উত্তরের সভাপতি সৈয়দ মিজানুর রহমান, দক্ষিণের সভাপতি বায়েজিদ আহমেদ খান প্রমুখ। মতবিনিময় সভা পরিচালনা করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ান ইলেভেনে সুশীল সমাজ জড়িত ছিল -ওবায়দুল কাদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ