Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দাওরায়ে হাদীস প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার :  আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ এর অধীনে অভিন্ন প্রশ্নপত্রে সারাদেশের কওমি মাদরাসার দাওরায়ে হাদীসের পরীক্ষার প্রথম দিন ছিল গতকাল। ২১৮টি কেন্দ্রে সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা কেন্দ্রের কোনটিতে নকল কিংবা অনিয়মের কারণে কোন ছাত্রছাত্রীর পরীক্ষা বাতিলের সংবাদ পাওয়া যায়নি। পরীক্ষা শুরুর পর সাংবাদিকগণ দেশের বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। গত ১৩ এপ্রিল কওমি মাদরাসার স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রেখে ও দারুল উলুম দেওবন্দের মূলনীতিসমূহকে ভিত্তি ধরে কওমি মাদরাসার দাওরায়ে হাদীসের সনদকে মাস্টার্স (ইসলামিক স্টাডিজ এবং আরবি) এর সমমান প্রদানের প্রজ্ঞাপন প্রকাশের পর সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে স্বল্প সময়ে আল-হাইআতুল উলয়াকে পরীক্ষার আয়োজন করতে হয়। আল-হাইআতুল উলয়া বিশ্বাস করে, দেশব্যাপী দাওরায়ে হাদীসের পরীক্ষায় নকলমুক্ত ও সুশৃঙ্খল পরিবেশ বজায় রেখে দেশবাসীর সামনে কওমি মাদরাসা নকল ও অনিয়মমুক্ত পাবলিক পরীক্ষার একটি উদাহরণ ও আদর্শ স্থাপন করতে পারবে, ইনশা আল্লাহ।
দাওরায়ে হাদীস পরীক্ষা শুরু
গতকাল (সোমবার) থেকে অভিন্ন প্রশ্নপত্রে সারা দেশে ২২৩টি পরীক্ষা কেন্দ্রে একযোগে শুরু হয়েছে দাওরায়ে হাদীস পরীক্ষা। দেশের কওমি মাদ্রাসা শিক্ষা পরিচালনার ৬টি বোর্ডের সম্মিলিত নিয়ন্ত্রক কমিশন ‘আল হাইআতুল উল্ইয়া লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশ’-এর আওতায় এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। দেশব্যাপী প্রায় ৭৩৭টি কওমি মাদ্রাসার ১৯,৩৯৩ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে। ‘আল হাইআতুল উল্ইয়া লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশের আওতায় এ বছর দাওরায় হাদীস পরীক্ষায় উত্তীর্ণ কওমি শিক্ষার্থীরা মাস্টার্সের (ইসলামিক স্টাডিজ এবং আরবী) সমমানের সনদ পাবেন।
হাইআতুল উল্ইয়া লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশ ও বেফাক চেয়ারম্যান আল্লামা শাহ আহমদ শফী পরীক্ষার প্রথম দিনের কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, বহুল প্রত্যাশিত কওমি মাদ্রাসার দাওরায়ে হাদীসের সনদের মান অর্জিত হয়েছে। এখন শিক্ষার মান বৃদ্ধিসহ আদর্শিক ও নৈতিক বিষয়ে আরো উন্নতি সাধনের জন্য মনোযোগের সাথে কঠোর পরিশ্রম করতে হবে। তিনি পরীক্ষা কেন্দ্রের সুশৃঙ্খল ও মনোরম পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন।




 

Show all comments
  • ১৬ মে, ২০১৭, ৩:৪৭ পিএম says : 0
    আমি একজন দাওরায়ে হাদিস পাস মাওলানা *আমি একথার সাথে পুরো একমত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ