Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ধর্ষণের প্রতিবাদে স্মারকলিপি প্রদান ও মানববন্ধন

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৭, ১২:০০ এএম

দিনাজপুর অফিস : ঢাকার রেইনট্রি হোটেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণসহ সম্প্রীতি ঘটে যাওয়া দেশব্যাপী ধর্ষন ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে যুব সমাজ ও সমাজ কর্মী দিনাজপুর এর ব্যানারে মানববন্ধন কর্মসূচী ও ৫ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে জেলা প্রশাসনের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।
গতকাল সোমবার দিনাজপুর জেলা প্রশাসন কার্যালয়ের সম্মুখ সড়কে দিনাজপুর জেলা চেঞ্জমেকার এলায়েন্স কমিটির সভাপ্রধান শাহ্্ মোঃ শাহজাহানের সভাপতিত্বে ঢাকার রেইনট্রি হোটেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণসহ সম্প্রীতি ঘটে যাওয়া দেশব্যাপী ধর্ষন ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে যুব সমাজ ও সমাজ কর্মীর ব্যানারে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বক্সী বাচ্চু, নারী নেত্রী আজাদী হাই, নাগরিক উদ্যোগের আহবায়ক আবুল কালাম আজাদ, পল্লী শ্রীর ম্যানেজার সুরাইয়া আখতার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সুলতান কামাল উদ্দিন বাচ্চু, মহিলা পরিষদের সভাপতি কানিজ রহমান, সাধারণ সম্পাদক মারুফা বেগম, লেখিকা লায়লা চৌধুরী, পৌর কাউন্সিলর শাহীন সুলতানা বিউটি, যুব সমাজের পক্ষে রুবী আফরোজ, শামীমা পপি, শাহনাজ পারভীন প্রমুখ। সার্বিক অবস্থার যথাযথ আইনী প্রক্রিয়ায় ব্যবস্থা গ্রহণের মধ্যদিয়ে ন্যায় বিচার প্রাপ্তির জন্য ৫ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে মানববন্ধন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।
৫ দফা দাবি সমূহ ধর্ষণের সাথে সরাসরি সকল অপরাধীকে এবং মদদদাতাকারীদের আইনের আওতায় নিয়ে শাস্তির ব্যবস্থা করতে হবে, ধর্ষণের সাথে সংশ্লিষ্ট রেইনট্রি হোটেলসহ এ ধরনের অন্যান্য বিলাসবহুল হোটেলগুলোকে কড়া নজরদারি ও জবাবদিহিতার মধ্যে নিতে হবে, নারীর প্রতি সকল ধরনের সহিংসতার ঘটনা থানায় আসা মাত্রই সংশ্লিষ্ট থানাকে অভিযোগটি গ্রহণ করতে হবে। এক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত অফিসারের কোন প্রকার অবহেলা পরিলক্ষিত হলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে, ধর্ষনকারীদের বিশেষ ট্রাইব্যুনালের আওতায় এনে দ্রæত বিচার ব্যবস্থার সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করতে হবে ও অর্থের বিনিময়ে এবং ক্ষমতার দাপটে নারীর প্রতি সহিংসতার কোন ঘটনাকে কোনভাবেই ভিন্নখাতে প্রবাহিত করা যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন