Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপন জুয়েলার্সের তিন মালিককে শুল্ক ও গোয়েন্দা অফিসে জিজ্ঞাসাবাদ

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দিলদার আহমেদসহ আপন জুয়েলার্সের তিন মালিককে জিজ্ঞাসাবাদ করেছে শুল্ক ও গোয়েন্দা বিভাগ। বনানীর আলোচিত ধর্ষণ মামলার প্রধান আসামি সাফাত আহমেদের বাবার প্রতিষ্ঠান ‘আপন জুয়েলার্স’ থেকে জব্দ করা স্বর্ণের বিষয়ে গতকাল বুধবার তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শুল্ক ও গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান সাংবাদিকদের বলেন, আপন জুয়েলার্স থেকে জব্দ করা ৪৯৮ কেজি (প্রায় সাড়ে ১২ মণ) স্বর্ণের মধ্যে এক কেজিরও কোনো বৈধ কাগজ দেখাতে পারেনি কর্তৃপক্ষ। এ কারণে তাদের বিরুদ্ধে উত্থাপিত ডার্টি মানি ও স্বর্ণ-ডায়মন্ড চোরাচালানের অভিযোগ প্রাথমিকভাবে সত্য বলে প্রতীয়মান হচ্ছে। শুল্ক ও গোয়েন্দা দল আপন জুয়েলার্সের গুলশান, উত্তরা, মৌচাক ও সীমান্ত স্কয়ারসহ বিভিন্ন শাখায় অভিযান চালিয়ে ৪৯৮ কেজি স্বর্ণ ও ডায়মন্ড ব্যাখ্যাহীনভাবে মজুদ রাখার অভিযোগে জব্দ করে। এছাড়া আপন জুয়েলার্সের দুটি শাখা সিলগালা করে দেয়া হয়। শুল্ক ও গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক মইনুল খান বলেন, জিজ্ঞাসাবাদে তারা কিছু প্রশ্নের উত্তর দিতে পেরেছেন। কিছু প্রশ্নের উত্তর দিতে পারেননি। লিখিত ও মৌখিক দুই উপায়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। তারা যেসব প্রশ্নের উত্তর দিতে পারেননি সেসব বিষয়ে তারা সময় নিয়েছেন। আপন জুয়েলার্সের স্বত্বাধিকারী তিন মালিক দিলদার আহমেদ, গুলজার আহমেদ ও আজাদ আহমেদ জবানবন্দি শেষে লিখিত আবেদনের মাধ্যমে ১৫ দিন সময় প্রার্থনা করেন। আমরা সার্বিক বিবেচনায় তাদের আগামী ২৩ মে পর্যন্ত সময় দিয়েছি। ২৩ তারিখ বেলা ১১টায় আবারও তাদের শুল্ক ও গোয়েন্দা কার্যালয়ে জিজ্ঞাসাবাদের সম্মুখীন হতে হবে। ড. মইনুল খান বলেন, আমরা আইনের শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে তাদের আরও পাঁচদিন সময় দিলাম। এ সময়ের মধ্যে তারা যদি জব্দ করা স্বর্ণ-ডায়মন্ডের পক্ষে বৈধ কাগজপত্র দেখাতে না পারেন তবে আমরা একতরফাভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। তিনি বলেন, জিজ্ঞাসাবাদে তারা বলছেন, জব্দ করা স্বর্ণের মধ্যে গ্রাহক ও ভোক্তাদের গচ্ছিত কিছু স্বর্ণ রয়েছে। যেগুলো রিপেয়ারিংয়ের জন্য তাদের শাখাগুলোতে ছিল। তাদের সেসব স্বর্ণ যেন ফেরত দেয়ার ব্যবস্থা নেয়া হয় সে আবেদন আমরা আমলে নিয়েছি। জনস্বার্থের কথা বিবেচনা করে আপন জুয়েলার্সের প্রতিটি শাখায় রিপেয়ারিং ও এক্সচেঞ্জের জন্য যেসব গ্রাহক তাদের স্বর্ণ ও অন্যান্য মূল্যবান অলঙ্কার অক্ষত অবস্থায় গচ্ছিত রেখেছিলেন তাদের আগামী ২২ মে (সোমবার) বেলা ২টায় সংশ্লিষ্ট শাখায় রসিদসহ উপস্থিত হয়ে স্বর্ণ, অলঙ্কার ও অন্যান্য মূল্যবান অলঙ্কারাদি অক্ষত অবস্থায় ফেরত নেয়ার অনুরোধ জনানো হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা আপন জুয়েলার্সের মালিকপক্ষ তাদের গ্রাহকদের জানিয়ে দেবেন।
আপন জুয়েলার্সে গ্রাহকদের গচ্ছিত স্বর্ণ তুলে নেয়ার আহŸান
আপন জুয়েলার্সে গ্রাহকদের গচ্ছিত স্বর্ণ আগামী সোমবার প্রয়োজনীয় রশিদ দেখিয়ে তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ। গতকাল শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের উপপরিচালক এইচ এম শরিফুল হাসান স্বাক্ষরিত এক আদেশে এই অনুরোধ জানানো হয়েছে।
এতে বলা হয়, আপন জুয়েলার্সের সিলগালা করা শাখাগুলোতে যেসব গ্রাহকের স্বর্ণ অলংকারসহ অন্যান্য অলংকার যা রিপেয়ারিং বা এক্সচেঞ্জের জন্য গচ্ছিত রাখা হয়েছে তা জনস্বার্থে আগামী সোমবার রশিদ দেখিয়ে গ্রাহকরা তুলে নিতে পারবেন। সোমবার বেলা ২ টায় প্রতিটি শাখা থেকে স্বর্ণালংকার বা অন্যান্য অলংকার অক্ষত অবস্থায় গ্রাহকদের ফেরত দেওয়া হবে। এ বিষয়ে আপন জুয়েলার্স তাদের গ্রাহকদের প্রয়োজনীয় নির্দেশনা দেবে।
আদেশে আরও জানানো হয়, শাখাগুলোর যেসব লকারে আপন জুয়েলার্সের গুরুত্বপূর্ণ কাগজ রয়েছে, যা তাদের আইনি সহায়তার জন্য প্রয়োজন হবে, তা মালিকদের উপস্থিতিতে ১৮ মে (বৃহস্পতিবার) হস্তান্তর করা হবে। তা সংগ্রহ করার জন্যও মালিক পক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। কাগজপত্র ও দলিলাদি সংগ্রহের পর ২৩ মে মালিক পক্ষকে শুল্কগোয়েন্দাদের শুনানিতে অংশ নেওয়ার জন্যও বলা হয়েছে।



 

Show all comments
  • আল আমিন ১৮ মে, ২০১৭, ১২:০৩ পিএম says : 0
    যারা অবৈধ ব্যবসা করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জুয়েলার্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ