Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন হবে এদেশে এক নম্বর বিনিয়োগকারী -চীনের রাষ্ট্রদূত

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকায় কর্মরত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং বলেছেন, বাংলাদেশে বিনিয়োগের বিশাল সম্ভাবনা রয়েছে। ভবিষ্যতে যুক্তরাষ্ট্রকে অতিক্রম করে বাংলাদেশের এক নম্বর বিনিয়োগকারী দেশ হবে চীন। গতকাল ঢাকার একটি হোটেলে বিদেশী বিনিয়োগকারীদের সংগঠন ‘ফরেন এনভেস্টমেন্ট চেম্বর অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ’র মাসিক বৈঠকে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ এখনো ভুমি অধিগ্রহণ, উচ্চতর ভূমি মূল্য, মালিকানা অস্থিতিশীলতা, অপর্যাপ্ত অবকাঠামো ও কাঁচামাল আমদানতে উচ্চ শুল্কসহ বিনিয়োগে চ্যালেঞ্জ রয়েছে। তিনি বলেন, বাংলাদেশে প্রতি বছর চীনা বিনিয়োগ আসছে এবং ভবিষ্যতে যুক্তরাষ্ট্রকে অতিক্রম করে বাংলাদেশে চীন এক নম্বর বিনিয়োগকারী দেশ হবে। কারণ চীনে শ্রম খরচ উচ্চতর হচ্ছে। কিছু কোম্পানী বিস্তৃত এবং অন্যান্য অবস্থানে তাদের ব্যবসা স্থানান্তর করছে। তিনি বলেন, চীনের মালিকানাধীন তথা ব্যবসায়ীদের জন্য সত্যিকার অর্থে বাংলাদেশ বিনিয়োগের জন্য ভাল।
ওয়ান বেল্ট ওয়ান রোডের প্রসঙ্গ তুলে চীনের রাষ্ট্রদূত বলেন, এটা ৫টি উপাদানের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যেনম নীতি সমন্বয়, আর্থিক সংহতি, বিনিয়োগের স্পেসিফিকেশন, অবকাঠামো সংযোগ ও জনগণের সঙ্গে যোগাযোগের জন্য মানুষ।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ