Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সর্বোচ্চ সতর্কতায় রাশিয়ার অত্যাধুনিক এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থার মহড়া

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৭, ১২:০০ এএম


ভারতে সরবরাহের চুক্তি চূড়ান্ত করবে রাশিয়া : তুরস্কও কিনতে পারে
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার মস্কো অঞ্চলের একটি বিমান প্রতিরক্ষা রেজিমেন্ট এস-৪০০ ব্যবস্থার মহড়া চালিয়েছে। এর আগে, এস-৪০০ সজ্জিত রেজিমেন্টকে উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয় বলে জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।
বিবৃতিতে বলা হয়েছে, এস-৪০০ ট্রাম্প এবং পানতিসির-এস বিমান প্রতিরক্ষা ব্যবস্থার সেনাদের উচ্চ সতর্ক অবস্থায় রাখা হয়। পরে তারা অনুশীলন কেন্দ্রের দিকে কুচকাওয়াজের মাধ্যমে এগিয়ে যায়। কম্পিউটার পরিচালিত পরিবেশ ফুটিয়ে তোলার পর ছোঁড়া হয় বিমান বিধ্বংসী রকেট ।
এস-৪০০ ট্রাম্পকে ন্যাটো এস-২১ গ্রোলার হিসেবে উল্লেখ করে। আড়াইশ’ মাইল ব্যাসার্ধের মধ্যে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানসহ সব ধরণের বিমান, ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ঠেকানোর সক্ষমতা আছে এর। রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ একসাথে ৩০০ লক্ষ্যবস্তুর ওপর নজর রাখতে পারে। এ ছাড়া, কয়েকশ’ কিলোমিটার এলাকার মধ্যে প্রায় তিন ডজন লক্ষ্যবস্তুকে গুলি করে ভূপাতিত করতেও পারে এটি।
ভারতে এস-৪০০ সরবরাহের চুক্তি চূড়ান্ত করবে রাশিয়া
নয়াদিল্লির কাছে অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সরবরাহ করার চুক্তি চূড়ান্ত করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
পুতিনের সহযোগী ইউরি উশাকভের বরাত দিয়ে এ খবর দিয়েছে রুশ সংবাদ সংস্থাগুলো। রুশ প্রেসিডেন্টের আসন্ন ভারত সফরের সময়ে এ সংক্রান্ত চুক্তি হবে বলে খবরে উল্লেখ করা হয়েছে।
উশাকভ গতকাল (বৃহস্পতিবার) মস্কোতে বলেছেন, পুতিনের ভারত সফরের সময় এস-৪০০ সরবরাহের চুক্তি ছাড়াও অন্যান্য চুক্তি হবে। আগামীকাল শনিবার ভারতের গোয়াতে ‘ব্রিকস’ শীর্ষ সম্মেলনের অবকাশে পুতিন-মোদি বৈঠকের কথা রয়েছে। ব্রাজিল, চীন ও দক্ষিণ আফ্রিকার নেতারাও ‘ব্রিকস’ শীর্ষ সম্মেলন উপলক্ষে ভারত সফর করবেন।
তুরস্কও কিনতে পারে
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান তার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আসন্ন বৈঠকে মস্কোর কাছ থেকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার বিষয়ে আলোচনা করবেন বলে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইশিক এই খবর জানিয়ে বলেছেন, আগামী ৩ মে রাশিয়ার সোচি শহরে পুতিনের সঙ্গে বৈঠকে এ বিষয়টি তুলবেন এরদোগান। দুই দেশের প্রেসিডেন্টদের মধ্যে বৈঠকের পর রাশিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার ব্যাপারে একটি যৌথ সিদ্ধান্ত গৃহিত হবে বলে ইশিক আশা প্রকাশ করেন। সূত্র ঃ পার্সটুডে ও বিবিসি



 

Show all comments
  • জার্জিস ১৯ মে, ২০১৭, ১২:৩৭ পিএম says : 0
    আমাদেরও উচিত এসব অস্ত্র সংগ্রহ করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ