Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ জুলাই ২০১৭, ০৮ শ্রাবণ, ১৪২৪, ২৮ শাওয়াল ১৪৩৮ হিজরী

ডবিøউএইচও ডিজির ইনফ্লুয়েঞ্জা পরামর্শক সভাপতি ড. মাহমুদুর রহমান

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও) ডিজির পেনডেমিক ইনফ্লুয়েঞ্জা প্রিপার্ডনেস অ্যাডভাইজারি গ্রুপের সভাপতি নির্বাচিত হয়েছেন স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর’র) সাবেক পরিচালক ও রোগতত্ত¡বিদ প্রফেসর ড. মাহমুদুর রহমান। আগামী দুই বছরের জন্য তিনি সভাপতির দায়িত্ব পালন করবেন। এর আগে তিনি ১৮ সদস্যের পরামর্শক গ্রুপের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশে ইতিপূর্বে সভাপতি পদে কেউ দায়িত্ব পালন করেননি। বাংলাদেশের জন্য এটি বিরল সম্মান বলে জানিয়েছেন তার সহকর্মীরা।
ড. রহমানের কাছে পরামর্শক দলের কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কেন্দ্রীয় ৬টি ল্যাবরেটরির মাধ্যমে সদস্যভুক্ত ১৫০টি দেশের ডিজিজ সার্ভিলেন্সের সাহায্যে পেনডেমিক ইনফ্লুয়েঞ্জা প্রিপার্ডনেস গ্রুপ প্রয়োজনীয় নানা পরামর্শ দিয়ে থাকে। বিভিন্ন দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কেন্দ্রীয় ল্যাবরেটরিতে পাঠানো ভাইরাস সংগ্রহ করে প্রতিষেধক ভ্যাকসিন তৈরি করে। তিনি জানান, উৎপাদিত ভ্যাকসিন থেকে অর্জিত মুনাফার শতকরা ৮ থেকে ১০ভাগ অর্থ বিভিন্ন ভ্যাকসিন উৎপাদনকারী কোম্পানি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফান্ডে জমা দেয়। যেসব দেশের ভ্যাকসিন তৈরির সামর্থ নেই সেসব সদস্যভুক্ত দেশকে আর্থিক সহায়তা দেয়া হয়। এছাড়া প্রার্দুভাব দেখা দিলেও জরুরিভাবে সহায়তা দিয়ে সংশ্লিষ্ট দেশের পাশে দাঁড়ানো হয়। সুইজারল্যান্ডের জেনেভায় আগামী ২২ থেকে ৩১ মে বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু হবে। এবারে পেনডেমিক ইনফ্লুয়েঞ্জার বিষয়টি এজেন্ডা হিসেবে অর্ন্তভুক্ত হয়েছে। এ নিয়ে বিশদ আলোচনা হবে বলে জানান এই রোগতত্ত¡বিদ।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।