Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ জুলাই ২০১৭, ০৮ শ্রাবণ, ১৪২৪, ২৮ শাওয়াল ১৪৩৮ হিজরী

খুলনা রেলস্টেশনে ছাদ ফাটলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে টেকনিক্যাল কমিটি

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জল হোসেন বলেছেন, খুলনায় নির্মাণাধীন আধুনিক স্টেশনের প্লাটফর্মের ছাদে ফাটলের ঘটনায় অনিয়ম থাকলে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এ ঘটনায় টেকনিক্যাল কমিটি গঠন করা হবে। এ কমিটির প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করা হবে। খুলনা আধুনিক রেলস্টেশনের নির্মাণ কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, প্লাটফর্মে ফাটলের বিষয়ে প্রকৌশলীদের সাথে মতবিনিময় করা হবে। এ বিষয়ে আগামী সোমবারের মধ্যে টেকনিক্যাল কমিটি গঠন করা হবে। ট্রেন চলাচলের সময়ে ছাদ আরো ক্ষতিগ্রস্ত হবে কি-না এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ডিজাইন করার সময়ে ট্রেনের কম্পনের বিষয়ে লক্ষ্য রেখেই করেছেন। তারপরও হয়তো কোথাও ত্রæটি রয়েছে। এসব সমস্যা চিহ্নিত করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্লাটফর্মের ছাদ ভেঙ্গে পুনরায় করা হবে কি না এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমি অভিজ্ঞ নই। তবে টেকনিক্যাল কমিটি প্রতিবেদন দেয়ার পরই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
পরিদর্শনকালে রেল সচিব আধুনিক রেল স্টেশন নির্মাণ প্রকল্পের কর্মকর্তাদের কাছে নির্মাণের ডিজাইন দেখতে চান এবং ফাটার পরে কি ধরনের ব্যবস্থা নিয়েছে সে বিষয়েও জানতে চান। এছাড়া প্রকল্পের কনসালটেন্ট প্রতিষ্ঠানের ওপর অসন্তোষ প্রকাশ করেন। এ সময় উপস্থিত ছিলেন রেলস্টেশন নির্মাণ কাজের প্রকল্প প্রধান মো: রিয়াদ আহম্মেদ, খুলনা-মংলা রেল লাইন নির্মাণ প্রকল্পের পরিচালক মুজিবর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: মনিরুজ্জামান, খুলনা-মংলা রেল লাইন প্রকল্পের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আহম্মেদ হোসেন মাসুদ, এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার মো: আব্দুর রহিম, রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী বিরবল মন্ডল, রেলওয়ের উর্ধ্বতন উপ-সহকারী ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান, প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশনের সহকারী প্রকৌশলী মোসাব্বির হক বিপ্লব ও মোঃ জাহিদ হাসান, মডার্ন কনসালটেন্ট’র সাইড ইঞ্জিনিয়ার মোঃ হাবিব।
প্রসঙ্গত্ব, খুলনা আধুনিক রেল স্টেশন নির্মাণ কাজের মান নিয়ে অভিযোগ রয়েছে। স্টেশনের নির্মাণ কাজ শেষ হওয়ার আগেই প্লাটফর্মের ছাদে ফাটল দেখা দিয়েছে। যে কারণে প্রায় তিন মাস ধরে তিন নম্বর প্লাটফর্মের বাকী অংশের ছাদ ঢালাইয়ের কাজ বন্ধ রয়েছে। গত মঙ্গলবার সরেজমিন পরিদর্শন করে ফাটলের কারণ এবং করণীয় বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য রেলের কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠানকে নির্দেশনা দেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মুহাম্মদ মিজানুর রহমান মিজান এমপি।
এদিকে অনিয়ম, অবহেলা আর অদক্ষতার কারণে এ ফাটল দেখা দিয়েছে বলে অভিযোগ নাগরিক নেতাদের। একই সঙ্গে তারা ফাটলযুক্ত ভবনগুলো ভেঙ্গে পুনরায় নির্মাণের জোর দাবি জানিয়েছেন।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।