Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ০৭ অগ্রহায়ণ ১৪২৪, রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

আয়ারল্যান্ডকে গুড়িয়ে দিল মুস্তাফিজ-সৌম্য

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : প্রথম ম্যাচে বৃষ্টির বাগড়া, দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হার- এই দুইয়ে ত্রিদেশীয় সিরিজ থেকে অনেকটাই ছিটকে গিয়েছিলো বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে আত্মবিশ্বাস নিয়ে যেতে একটি জয়ের বিকল্প ছিলনা মাশরাফির দলের। গতকাল আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে সেটিই করে দেখালো টাইগার বাহিনী।
আগের ম্যাচে নিজেদের ভুলগুলো শুধরে নিয়ে উন্নতির যে পন করেছিলোন অধিনায়ক, গতকাল তারই প্রতিফলন চোখে পড়ল ম্যালাহাইড ডাবলিনে। ক্ষুরধার বোলিংয়ে মাত্র ১৮১ রানে আইরিশদের বেধে ফেলা এবং পরে ব্যাটিংয়ে তামীম, সৌম্য আর সাব্বির ঝলকে জয়টা হলো আত্মবিশ্বাস জাগানিয়া।
ছোট লক্ষ্য তাড়ায় দলকে ভালো শুরু এনে দিয়ে ফেরেন তামীম ইকবাল। সহোদর কেভিন ও’ব্রায়েনের গুড লেংথ বলে উইকেটরক্ষক নায়াল ও’ব্রায়ানের গøাভসবন্দি হন বাঁহাতি এই ব্যাটসম্যান। ৫৪ বলে খেলা তামীমের ৪৭ রানের ইনিংসটি গড়া ৬টি চারে। তার বিদায়ে ৯৫ রানের উদ্বোধনী জুটি ভাঙলেও বড় জয়ের পথে বাধা হতে পারেনি আয়ারল্যান্ডের বোলাররা। দ্বিতীয় উইকেটে অর্ধশত রানের জুটি গড়েছেন সৌম্য-সাব্বির। আগের দুই ম্যাচে রান না পাওয়া সাব্বির একটু সতর্ক। ৫৭ রানে জীবন পাওয়া সৌম্য সুযোগ পেলেই চড়াও হন বোলারের ওপর। ত্রিদেশীয় সিরিজে টানা অর্ধশতক পেলেন সৌম্য। ৪০ বলে পঞ্চাশে যান বাঁহাতি এই ব্যাটসম্যান। সে সময়ে তার ব্যাট থেকে আসে ৬টি চার ও দুটি ছক্কা। ৩৫ রান করে সাব্বির বিদায় নিলেও মুশফিককে (৩*) নিয়ে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন সৌম্য (৮৭*)।
এর আগে মুস্তাফিজ, মাশরাফি ও অভিষিক্ত সানজামুলের দারুণ বোলিংয়ে ত্রিদেশীয় সিরিজে হাতের নাগালে লক্ষ্য পায় বাংলাদেশ। ২৩ রানে ৪ উইকেট নিয়েছেন মুস্তাফিজ। আগের ম্যাচে ওভার প্রতি ৮.৯২ করে রান দেওয়া মাশরাফি এবার করেছেন আঁটসাঁট বোলিং। রান দিয়েছেন ২.৭৬ করে, নিয়েছেন ২ উইকেট। বাঁহাতি স্পিনার সানজামুল ২ উইকেট নেন ২২ রানে। ৬১ রানে ৩ উইকেট হারানো আয়ারল্যান্ড প্রতিরোধ গড়েছিল এড জয়েস ও নায়াল ও’ব্রায়ানের ব্যাটে। মুস্তাফিজ সেই প্রতিরোধ ভাঙার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি দলটি। তারা শেষ ৭ উইকেট হারায় ৬৫ রানে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।