Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ জুলাই ২০১৭, ০৮ শ্রাবণ, ১৪২৪, ২৮ শাওয়াল ১৪৩৮ হিজরী

বরাকের ভাষা শহিদ দিবস পালন

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
শিলচরে সমারোহে পালিত হল ভাষা শহিদ স্মরণ দিবস। ১৯৬১র ১৯ মে বরাক উপত্যকায় বাংলা ভাষার স্বীকৃতির দাবিতে আন্দোলনরত এগারো জন বাঙালি শহিদ হন। স্বীকৃতি পায় বাংলা ভাষা। শিলচরের বাঙালিরা দিনটিকে ভুলতে চান না। শ্রদ্ধার সঙ্গে পালন করেন শহিদ দিবস হিসাবে।
ঊনিশশো একষট্টি। সেই তখনই আসামের বরাক উপত্যকা বাংলা ভাষার জন্য রক্ত ঝরিয়েছিল। শিলচরের বাঙালিরা বলেছিলেন, তারা তাদের মনের কথা বলবেন বাংলাতেই। এই দাবিকে নস্যাৎ করে দিতে গুলি চলেছিল। শিলচর স্টেশনে শহিদ হয়েছিলেন এগারো জন। ঊনিশশো একষট্টির সেই ঊনিশে মে’কে আজও শ্রদ্ধায় স্মরণ করে বরাক উপত্যকা। স্বাধীনতা সংগ্রামী মাতঙ্গিনী হাজরার মতো বুকে গুলি নিয়েও বাংলা ভাষার জয়গাথাকে সোচ্চারে আকাশে উড়িয়েছিলেন কমলা ভট্টাচার্যরা। বরাকে সরকারি ভাষার স্বীকৃতি পায় বাংলা। কিন্তু সেখানেই আজ অন্য অবস্থা। তবে অভিযোগ মানতে নারাজ শহীদ স্মরণ দিবসে উপস্থিত বিজেপি নেতা তথা আসামের পূর্তমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য। সূত্র : জি নিউজ।


 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।