Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শুনানিতে রাজনৈতিক বক্তব্য নয় আপিল বিভাগ

ষোড়শ সংশোধনী

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৭, ১২:০০ এএম


প্রথমদিনের যুক্তি তর্ক উপস্থাপন শেষে সোমবার পর্যন্ত মুলতবি
স্টাফ রিপোর্টার : সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের আপিল শুনানিতে রাষ্ট্রপক্ষকে ‘রাজনৈতিক বক্তব্য’ না দিতে বলেছেন আপিল বিভাগ। গতকাল রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চে  তৃতীয় দিনের শুনানিতে আপিল বিভাগ থেকে এ মন্তব্য আসে। সংসদে সংবিধানের  ষোড়শ সংশোধন হাইকোর্ট বাতিল করলে তা নিয়ে রাজনৈতিক অঙ্গন ও আইন সভায় উত্তাপ ছড়িয়েছিল।
ওই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলেও উত্তপ্ত বাক্য বিনিময় চলে প্রধান বিচারপতির সঙ্গে অ্যাটর্নি  জেনারেলের। আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যুক্তিতর্ক শুরুর আগে আদালত অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ করে বলে, এটি খুবই গুরুত্বপূর্ণ মামলা। রাজনৈতিক বক্তব্য রাখবেন না, সাইড টক করবেন না। কোর্টের ডেকোরাম মেইনটেইন করতে হবে। ইমোশনকে কন্ট্রোল করতে হবে। অ্যামিকাস কিউরিয়া হিসেবে নেয়ার কিংবা কোনো ‘সাজেশন্স’ থাকলে তা দিতে দিতে রাষ্ট্রপক্ষের আইনজীবীকে আহŸান জানান। তখন অ্যাটর্নি বলেন, সাজেশন্স দিব না। আদালত বলে, এখানে পলিটিক্যাল সাবমিশন শুনব না। সাংবিধানিক বিষয়ে শুনানি করতে হবে। অ্যাটর্নি বলেন, সাংবিধানিকভাবে যদি বঙ্গবন্ধুর কথা চলে আসে তখন কী হবে? এছাড়া সাংবিধানিক বিষয় নিয়ে কথা বলতে গেলে পলিটিক্যাল বিষয়গুলো আসবেই।
২০১৪ সালের ১৭  সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে আনা হয়। এর বিরুদ্ধে কয়েকজন আইনজীবী আদালতে  গেলে গত বছরের ৫  মে হাইকোর্টের  দেয়া রায়ে  ষোড়শ সংশোধনী অবৈধ  ঘোষণা করা হয়। তার বিরুদ্ধে আপিলের শুনানি এখন চলছে। অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন। প্রথমদিনের যুক্তি তর্ক উপস্থাপন শেষে আদালত সোমবার পর্যন্ত শুনানি মুলতবি করে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২২ মে, ২০১৭, ৮:০১ এএম says : 0
    এই সংবাদ পাঠ করে আমি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে জানাই আমাদের অর্জিত লাল সবুজের সালাম। .................................................... আল্লাহ্‌ আমাদেরকে আমাদের নিজ নিজ দায়িত্ব বুঝার এবং সেই মত দায়িত্ব সঠিক ভাবে সততার সাথে পালন করার ক্ষমতা প্রদান করেন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনৈতিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ