Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মওশুমের সর্বোচ্চ তাপ প্রবাহে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে জনজীবন বিপর্যস্ত

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৭, ১২:০০ এএম


বিদ্যুৎ সরবারহ চাহিদার অর্ধেকেরও নিচে
নাছিম উল আলম : মওশুমের সর্বোচ্চ তাপ প্রবাহের সাথে সা¤প্রতিককালের ভয়াবহ বিদ্যুৎ ঘাটতিতে দেশের দক্ষিণাঞ্চলের জনজীবনে চরম দূর্ভোগ নেমে এসেছে। গতকাল বরিশালে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ডিগ্রী সেলসিয়াসের ওপরে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তা ছিল আরো ১ডিগ্রী বেশী। এর সাথে চাহিদার অর্ধেকেরও বেশী বিদ্যুৎ ঘাটতিতে জরুরী চিকিৎসা পরিসেবা থেকে পানি সরবারহসহ সুস্থ্য জীবন ব্যবস্থায় ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে দেশের দক্ষিন ও দক্ষিন-পশ্চিমাঞ্চলের ২১টি জেলায়।
পাওয়ার গ্রীড কোম্পানী-পিজিসিবি’র আঞ্চলিক লোড ডেসপাস সেন্টার-আরএলডিসি থেকে প্রকৃত বিদ্যুৎ বিতরণ নিয়ে কোন তথ্য দেয়া হচ্ছেনা। অথচ চাহিদার ন্যায্য হিস্যা মাফিক বিদ্যুৎ সরবারহ না করারও অভিযোগ উঠেছে বিভিন্ন এলাকা থেকে। শহরের চেয়ে পল্লী বিদ্যুতের এলাকাগুলোর  অবস্থা আরো শেচনীয়। এঅবস্থায় আবহাওয়া বিভাগও তাপ প্রবাহ হৃাস পাবার কোন খবর দিতে পারেনি গতকাল পর্যন্ত। তবে বিদ্যুৎ বিভাগের একটি সূত্র ভেড়ামাড়াতে ৩৫০মেগাওয়াটের ক¤বাইন্ড সাইকেল পাওয়ার স্টেশনটি গতরাতের মধ্যে চালু হবার কথা বলা হয়েছে। এছাড়াও ভোলার ২২৫মেগাওয়াটের ক¤বাইন্ড সাইকেল পাওয়ার স্টেশনটিও আজ (সোমবার) পূর্ণ উৎপাদনে আসার কথা। গত মাসাধীককাল যাবত দক্ষিণাঞ্চলের বৃহত্তম এ উৎপাদন কেন্দ্রটি থেকে মাত্র ৩৩-৩৫মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছিল।
গতকাল বরিশালে তাপ মাত্রার পারদ মওশুমের সর্বোচ্চ পর্যায়ে পৌছার সাথে দিনভরই বিদ্যুৎ ঘাটতি চাহিদার অর্ধেকেরও নিচে হ্রাস করা হয়। খুলনায় তাপমাত্রা প্রায় ৩৮ডিগ্রী সেলসিয়াসে ওঠায় জনজীবনে দূর্ভোগ ছিল অনেকটাই বর্ণনার বাইরে। যশোর ও কুষ্টিয়া অঞ্চল ছাড়াও চুয়াডঙ্গায়ও তাপমাত্রা ছিল মওশুমের সর্বোচ্চ পর্যায়ে। বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের প্রায় সবগুলো শহরের রাস্তাঘাটই দুপুর ১২টার পরে ফাঁকা হতে শুরু করে। জরুরী প্রয়োজন ছাড়া সন্ধার আগে আর বেশীরভাগ মানুষই ঘর থেকে বের হননি। এমনকি এ দাবদহের কারনে বেশীরভাগ শিশুদের স্কুলেই উপস্থিতি হ্রাস পেতে শুরু করেছে। অনেক অভিভবাকই এ দাবদহে শারিরিক ঝুকির কথা বিবেচনায় নিয়েই বাচ্চাদের স্কুলে নিতে সাহস করছেন না বলে জানিয়েছেন।
আবহাওয়া বিভাগের গতকালের বুলেটিনে ‘লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করার কথা জানিয়ে তা উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বলে বলা হয়েছে। পাশাপাশি বরিশাল ও খুলনা অঞ্চলসহ উত্তরাঞ্চলের ওপর দিয়ে বহমান তাপ প্রবাহ অব্যাহত থাকার কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ। আজ সকালের পরবর্তি ৪৮ঘন্টায় দিনের তাপমাত্রা আরো কিছুটা বৃদ্ধিসহ রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকার কথাও বলা হয়েছে। ফলে আরো দুদিন সারা দেশের মত দেশের দক্ষিণ ও দক্ষিণÑপশ্চিমাঞ্চলেও আবহাওয়া পরিস্থিতি অনুকুলে আসার তেমন কোন সম্ভবনার কথা বলতে পারেনি আবহাওয়া  বিভাগ।  গ্রীষ্মের এ দাবদহের মধ্যে আসন্ন রমজানে বিদ্যুৎ সরবারহ কতটা নিরবিচ্ছিন্ন থাকবে,তা নিয়ে সন্দিহান দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আমজনতা। তবে বিদ্যুৎ বিভাগের একাধীক সূত্রের মতে, আসন্ন রমজানে উৎপাদন ও সরবরহ ব্যবস্থা উন্নয়নের লক্ষে ভেড়ামাড়ার ৩৬০মেগাওয়াট ও ভোলার ২২৫মেগাওয়াটের কম্বাইন্ড সাইকেল পাওয়ার স্টেশন দুটি ওভারহলিং করতে গিয়ে বিদ্যুৎ ঘাটতি যথেষ্ঠ বেড়ে গেছে। ২৫মে’র মধ্যে এসব উৎপাদন ইউনিট সচল হলে বিদ্যুৎ ঘাটতি সহণীয় পর্যায়ে আসবে বলে গতকাল পাওয়ার গ্রীড কোম্পানীর দায়িত্বশীল সূত্রে বলা হয়েছে। তবে আজকালের মধ্যেই এদুটি উৎপাদন ইউনিট সচল করার ব্যপারেও আশাবাদী সংশ্লিষ্ট মহল। উপরন্তু সা¤প্রতিক এক টর্ণেডোতে পূর্বজোনে দুটি ট্রান্সমিশন টাওয়ার বিধ্বস্ত হবার পরে ইষ্ট-ওয়েষ্ট ইন্টার কানেক্টরের মাধ্যমে পশ্চিম জোনে বিদ্যুৎ সঞ্চালন যথেষ্ঠ ব্যহত হওয়ায় ঘাটতি আরো বেড়েছে। ঐ দূর্ঘটনার পর থেকে ইষ্ট-ওয়েষ্ট ইন্টার কানেক্টরের একটি সার্কিট বন্ধ থাকায়ও এ অঞ্চলে বিদ্যুৎ ঘাটতি বৃদ্ধির অন্যতম কারন বলে জানা গেছে।
অপরদিকে বর্তমান সংকটজনক পরিস্থিতিতেও পশ্চিম জোনের ‘লোড ম্যানেজমেন্ট কমিটি’ বিদ্যুৎ ঘাটতির মোকাবেলা সহ সুষ্ঠু বিতরণ ব্যবস্থা নিশ্চিত করনে কোন কর্মপরিকল্পনা প্রনয়ন ও তা বাস্তবায়ন করতে পারেনি। ফলে চলমান দাবদহের মধ্যে গোটা পশ্চিম জোনের ২১টি জেলার সাড়ে ৩কোটি মানুষের দূর্ভোগ এখন সব বর্ণনার বাইরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ-পশ্চিমাঞ্চল

২৮ আগস্ট, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ