Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘রমজানে পণ্যমূল্য বাড়বে না’

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : পবিত্র রমজান মাসে কোন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম না বাড়ার প্রতিশ্রæতি দিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, “নিত্যপ্রয়োজনীয় পণ্যের যথেষ্ট মজুদ রয়েছে। রমজান মাসে কোনো পণ্যের দাম বাড়বে না।”
গতকাল রাজধানীর পল্টনে জাতীয় ক্রীড়া পরিষদ ভবনে আমদানি-রপ্তানি দপ্তরের প্রধান নিয়ন্ত্রকের অফিস উদ্বোধন শেষে মন্ত্রী এ কথা বলেন।
তোফায়েল বলেন, চিনি যারা উৎপাদন করেন তারা আমাকে জানিয়েছেন রমজানে চিনির দাম বাড়াবে না। যে পরিমাণ ছোলার প্রয়োজন তার দ্বিগুণ ছোলা আমদানি হয়েছে। তাই ছোলার বাজারও স্বাভাবিক থাকবে।
বাণিজ্যমন্ত্রী বলেন, আমদানি-রপ্তানি অফিসে ব্যবসায়ীদের ডিজিটাল সেবা প্রদান করা হচ্ছে। সেবা গ্রহণের জন্য ব্যবসায়ীদের আবেদন অনলাইনে গ্রহণ করা হয় ও অনলাইনেই রেজিস্ট্রেশন প্রদান ও নবায়ন করা হয়। ফলে ব্যবসায়ীদের জন্য এ সেবা প্রাপ্তি সহজ হয়েছে। বাণিজ্য সহজ ও ব্যবসায়ীদের দ্রæত সেবা প্রদানের জন্য এ অফিসে ডিজিটাল সেবা প্রদান ব্যবস্থাপনা চালু করা হয়েছে।
তিনি আরো বলেন, আমদানি-রপ্তানি করতে ব্যবসায়ীদের সেবা গ্রহণের জন্য এখন আর বেশি সময় অপেক্ষা করতে হয় না। এর ফলে দেশে ব্যবসার পরিধি বড় হচ্ছে। বাণিজ্যিক আমদানি নিবন্ধন সনদ (আইআরসি) সেবা সহজ করা হয়েছে।  
মন্ত্রী বলেন, ই-ফাইলিং চালু করার ফলে স্বচ্ছতার সঙ্গে দ্রæত ব্যবসায়ীদের সেবা প্রদান করা হচ্ছে। কোনো ধরনের হয়রানি ছাড়াই ব্যবসায়ীরা প্রয়োজনীয় সেবা গ্রহণ করতে পারছেন। বাণিজ্য মন্ত্রণালয় বছরে প্রায় ২শ কোটি টাকা রাজস্ব আয় করে থাকে, এর অর্ধেকেরও বেশি আয় করে এ আমদানি-রপ্তানি অফিস থেকে। নতুন অফিসে কাজের পরিবেশ উন্নত এবং আধুনিক ব্যবস্থাপনার কারণে এখানে কার্যক্রম আরো বৃদ্ধি পাওয়ার আশা প্রকাশ করেন এই সিনিয়র মন্ত্রী।
তিনি বলেন, দেশের বাণিজ্য দ্রæতগতিতে এগিয়ে যাচ্ছে। বাণিজ্য সহযোগিতা বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট সরকারি অফিসগুলোকে দ্রæত সেবা প্রদানের জন্য অটোমেশন পদ্ধতি চালু করা হয়েছে। এর সুফল এখন ব্যবসায়ীরা ভোগ করছেন।
তিনি আরো বলেন, সরকার ইতোমধ্যে দেশের তৈরি পোশাকের পাশাপাশি আইটি, ঔষধ, ফার্নিচার, জাহাজ নির্মাণ, কৃষিপণ্য  রপ্তানিতে বিশেষ গুরুত্ব দিয়েছে। রপ্তানি ক্ষেত্রে নগদ আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে, ফলে দেশের রপ্তানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সময় ও প্রয়োজনের সঙ্গে তালমিলিয়ে বাণিজ্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে সেবা প্রদানের সক্ষমতাও বেড়েছে।
আমদানি-রপ্তানি প্রধান নিয়ন্ত্রক আফরোজা খানের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু প্রমুখ। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ