Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মন্ত্রণালয়ের অসহযোগিতায় বিচার বিভাগ অকেজো হচ্ছে

ভ্রাম্যমাণ আদালত নিয়ে শুনানিকালে প্রধান বিচারপতি

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৭, ১২:০০ এএম



হাইকোর্টের রায় ২ জুলাই পর্যন্ত স্থগিত
স্টাফ রিপোর্টার : আইন মন্ত্রণালয়ের অসহযোগিতার কারণে বিচার বিভাগ অকেজো হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। গতকাল রোববার ভ্রাম্যমাণ আদালত নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের ওপর শুনানিকালে প্রধান বিচারপতি এই মন্তব্য করেন। প্রধান বিচারপতি নেতৃত্বেধীন সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ ভ্রাম্যমাণ আদালত নিয়ে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে ভ্রাম্যমাণ আদালত নিয়ে হাইকোর্টের রায় ২ জুলাই পর্যন্ত স্থগিত করেন আপিল বিভাগ।  আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদালত শুরুর পর রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল। এ সময় প্রধান বিচারপতি বলেন, দরখাস্তে কী  দেখাতে  চেয়েছেন?
জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, মোবাইল কোর্ট চার দিন বন্ধ ছিল। এর মধ্যে দিনাজপুরে ৩৭টি বাল্যবিয়ে হয়েছে। তখন আদালত বলেন, আপনি কি প্যারালাল কোর্ট চান? অ্যাটর্নি বলেন, না। ইমিডিয়েটলি ইফেক্টের জন্য। কোনো অপরাধ দমনে তাৎক্ষণিক ব্যবস্থার জন্য এটা। আদালত বলেন, মোবাইল  কোর্ট করে শাস্তি দেবেন। আবার তার বিচার করবেন। এটা কোন বিধানে করবেন? জবাবে অ্যাটর্নি বলেন, পুরো মামলাটির শুনানি গ্রহণ করেন। এ সময় প্রধান বিচারপতি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, আমি ওপেন কোর্টে বলতে চাই, বিচার বিভাগ সরকারের প্রতিদ্ব›দ্বী নয়। আপনি আপনার সরকারকে বলে দিবেন, আইন মন্ত্রনালয়ের অসহযোগিতার কারণে বিচার বিভাগ অকেজো হয়ে যাচ্ছে। এটা আপনি সরকারকে জানাবেন। সমাধানের জন্য। জবাবে অ্যাটর্নি বলেন, এভাবে বললে এটা কি সলভ (সমাধান) হবে? এগুলো বললে সংবাদপত্রে বড় বড় অক্ষরে হেডলাইন হবে। তাহলে কীভাবে সামাধান হবে? আদালত বলেন, আপনাকে জানিয়ে দিলাম সমাধান করার জন্য। তখন অ্যাটর্নি বলেন, সল্যুশন  তো হচ্ছে না। পরে আদালত হাইকোর্টের রায় ২জুলাই পর্যন্ত স্থগিত করেন। রায়ের কপি পেলে এই সময়ের মধ্যে নিয়মিত লিভ টু আপিল করারও নির্দেশ দেন।
এর আগে গত ১১ মে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সংক্রান্ত আইনের কয়েকটি ধারা অবৈধ  ঘোষণা করে রায় দেন হাইকোর্টের একটি বেঞ্চ। রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদনের প্রেক্ষিতে ওই রায় ১৮ মে পর্যন্ত স্থগিত করেন চেম্বার আদালত। এরপর মামলাটি গতকাল কার্যতালিকায় আসলে আদালত স্থগিতাদেশের  মেয়াদ ২ জুলাই পর্যন্ত বাড়ানোর আদেশ দেন।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২২ মে, ২০১৭, ৬:১৪ এএম says : 0
    আমি এখানে এটা বিষয় প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষন করতে চাই সেটা হচ্ছে আমাদের দাবী আপনার নিয়ন্ত্রিত আদালত প্রাঙ্গণ থেক মূর্তি অপসারণ কিন্তু সে বিষয়ে আপনি চুপ চাপ রয়েছেন এর কারন কি আমরা জানতে পারি। নাকি আপনার কাছ থেকে কোন জবাব পাবার অধিকার আমাদের নেই। এই মূর্তি অপসারণ নিয়ে পত্রিকায় অনেক লেখা লেখি হচ্ছে এবং এর পরিপ্রেক্ষিতে আপনার নিয়ন্ত্রিত আদালতে মামলাও হয়েছে কিন্তু সেটা দেশের একটা গুরুত্ব পূর্ন বিষয় হওয়া সত্বেও শুনানিতে আসছে না???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ