Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

১৪০ চিকিৎসকের চাকরি পুনর্বহালে আপিল বিভাগের নির্দেশ

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৭, ১২:১৬ এএম

স্টাফ রিপোর্টার  : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ১১ বছর আগে নিয়োগ পাওয়া ১৩৮ জন চিকিৎসকের চাকরিতে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল  রোববার প্রধান বিচারপতির নেতৃত্বেধীন পাঁচ সদস্যের বেঞ্চ এই রায়  দেন। এ সংক্রান্ত হাইকোর্টের রায়ের বিরুদ্ধে চিকিৎসকদের করা পৃথক পাঁচটি আপিলের ওপর গত ১৭ মে শুনানি  শেষে হয়। ওইদিনই আদালত রায়ের জন্য ২১ মে দিন নির্ধারণ করেছিলেন।  
আদালতে চিকিৎসকের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর উল ইসলাম ও কামরুল হক সিদ্দিকী। সঙ্গে ছিলেন আইনজীবী শরীফ ভূঁইয়া ও তানিম  হোসেইন শাওন। বিএসএমএমইউর পক্ষে ছিলেন শুনানিতে ছিলেন মাহবুবে আলম ও তানজিব উল আলম। পরে আইনজীবী তানিম হোসেইন শাওন সাংবাদিকদের বলেন, আদালত এসব চিকিৎসককে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন। তবে যে সময়ে তারা চাকরিতে ছিলেন না তা অবৈতনিক ছুটি হিসেবে গণ্য হবে। ফলে তারা ওই সময়ের  বেতনভাতা পাবেন না।
২০০৫ সালের ১৮ অক্টোবর চিকিৎসক নিয়োগের বিজ্ঞপ্তি  দেয় বিএসএমএমইউ কর্তৃপক্ষ। এর সূত্র ধরে ২০০৫ সালের ডিসেম্বর  থেকে ২০০৬ সালের জানুয়ারি পর্যন্ত কয়েক’শ চিকিৎসককে নিয়োগ দেয়া হয়। ওই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বর্তমান সভাপতি অধ্যাপক এম ইকবাল আর্সলান। এই রিটের চূড়ান্ত শুনানি  শেষে হাইকোর্ট নিয়োগ বিজ্ঞপ্তি অবৈধ ঘোষণা করেন। এই রায়ের বিরুদ্ধে নিয়োগপ্রাপ্ত চিকিৎসকেরা আপিলের অনুমতি (লিভ টু আপিল) করেন। শুনানির পর আপিল বিভাগে এই আবেদন খারিজ হয়। এই খারিজের আদেশ পুনর্বিবেচনা  চেয়ে চিকিৎসকরা আবেদন (রিভিউ) করেন। এই আবেদনের শুনানি নিয়ে গত ৪ সেপ্টেম্বর আপিল বিভাগ রিভিউ গ্রহণ করে আপিল করার অনুমতি দেন। চিকিৎসকদের আইনজীবী তানিম  হোসেইন শাওন বলেন, ২০১৬ সালের মার্চ  থেকে এসব চিকিৎসকেরা  বেতন পাচ্ছেন না। একই বছরের এপ্রিল  থেকে হাজিরায় সই করতে  দেয়া হচ্ছে না। ####





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ