Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রতিটি উপজেলায় স্থায়ী কার্যালয় হবে-স্থানীয় সরকার মন্ত্রী

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, একটি বাড়ি একটি খামার প্রকল্প দারিদ্র বিমোচনের মাধ্যমে গ্রামীণ জনগণের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে। এ প্রকল্পটি প্রতিটি উপজেলায় স্থায়ী কার্যালয় পাওয়ার মাধ্যমে দারিদ্র বিমোচনে পূর্ণাঙ্গ প্রাতিষ্ঠানিক রূপ পেতে যাচ্ছে।
গতকাল সোমবার সচিবালয় পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে একটি বাড়ি একটি খামার প্রকল্পের নিজস্ব কার্যালয় উপজেলা পরিষদ কমপ্লেক্সের অভ্যন্তরে স্থাপনের জন্য উপজেলা পরিষদের জমি ব্যবহারের বিষয়ে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং স্থানীয় সরকার বিভাগের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে  এসব কথা বলেন। মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনক্ষণ নির্ধারণ করে দেশ থেকে দারিদ্র হটানোর যে অঙ্গীকার করেছেন তা বাস্তবায়নে এই প্রকল্পের সুবিধা কাজে লাগবে। পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের বাস্তবায়নাধীন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিন্তাপ্রসূত একটি বাড়ি একটি খামার প্রকল্প দেশের ৬৪ টি জেলার ৪৯০ টি উপজেলার দরিদ্র মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে। ক্ষুধা ও দারিদ্র্য বিমোচনের মধ্য দিয়ে আর্থ-সামাজিকভাবে স্বাবলম্বী করে গড়ে তোলাই এ প্রকল্পের মূল লক্ষ্য। প্রকল্পের উন্নয়নমূলক এ কর্মকাÐ চলমান রাখার জন্য প্রতিষ্ঠিত হয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক, যা উপকারভোগী সদস্যদের মাঝে সহজ শর্তে জামানত বিহীন ঋণ সুবিধা প্রদান করবে।
মন্ত্রী বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের ২য় মেয়াদ জুন ২০১৬ পর্যন্ত ৪০,২১৬ টি গ্রাম উন্নয়ন সমিতি গঠনের মাধ্যমে প্রায় ২২ লক্ষ সদস্য পরিবারের সাথে কার্যক্রম পরিচালনা করে আসছে, যার সাথে সরাসরি সম্পৃক্ত থাকা দরিদ্র মানুষের সংখ্যা এক কোটির উপরে। সমিতির আওতাভুক্ত দরিদ্র এ সকল সদস্যদের নিজস্ব সঞ্চয় জমা হয়েছে ১,০৬০ কোটি টাকা এবং সঞ্চিত জমার সাথে উৎসাহ বোনাস, ব্যাংক মুনাফা ও আবর্তক তহবিলসহ সর্বমোট ৩,১৮৫ কোটি টাকার একটি স্থায়ী পুঁজি গঠন করে দেয়া হয়েছে যা দিয়ে সদস্যগণ নিজেদের মধ্যে নিজেরাই সমঝোতার ভিত্তিতে ঋণ কার্যক্রম পরিচালনা করছেন।
মন্ত্রী আরও বলেন, রাষ্ট্রীয় এ কর্মদ্যোগের সাথে উপজেলা পর্যায়ের সকল জনপ্রতিনিধি এবং সরকারী কর্মকর্তাবৃন্দ সংশ্লিষ্ট। দেশব্যাপী এ কর্মসূচি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রতি উপজেলা পরিষদের ক্যাম্পাসে একটি করে পাকা অফিস ভবন নির্মাণের সিদ্ধান্ত গ্রহণের প্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগ এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ নীতিগতভাবে তা বাস্তবায়নের সিদ্ধান্ত নেন।
চুক্তি মোতাবেক সকল উপজেলা পরিষদের নিজস্ব ক্যাম্পাসে একটি বাড়ি একটি খামার এবং পল্লী সঞ্চয় ব্যাংকের কার্যক্রম পরিচালনার জন্য কমবেশি ১,০০০ (এক হাজার) বর্গফুট জায়গা স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগকে বরাদ্দ দিবে যেখানে প্রকল্প এবং ব্যাংকের নিজস্ব অর্থায়নে পাকা ভবন নির্মিত হবে। প্রকল্পের ৩য় মেয়াদে জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত সময়ে ৬০,৫১৫ টি সমিতির আওতায় ৩৬ লক্ষ ৩১ হাজার সদস্যের লক্ষ্যমাত্রা বাস্তবায়নের অগ্রযাত্রায় এ পর্যন্ত সময়ের মধ্যে প্রায় ১৬ হাজার সমিতি গঠনের মাধ্যমে ৬ লক্ষ ৬৪ হাজার সদস্য অন্তর্ভুক্ত হয়েছে, যার নিজস্ব জমাকৃত সঞ্চয়ের পরিমান ১৮ কোটি ১৪ লক্ষ টাকা।
সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ। এছাড়া স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাফরূহা সুলতানা নিজ নিজ বিভাগের পক্ষে উক্ত সমঝোতা স্মারক পত্রে স্বাক্ষর করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ