Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুম্বাইয়ের ইতিহাস

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আইপিএল’র প্রথম দল হিসেবে তিনবার ট্রফি ঘরে তুলে হায়দরাবাদে নতুন ইতিহাস গড়ল মুম্বাই ইন্ডিয়ান্স। আর তীরে এসে তরী ডুবল স্মিথদের। আইপিএল থেকে চিরতরে বিদায় নেওয়ার আগে আর নজির গড়া হল না পুণের। চলতি টুর্নামেন্টে তিনবার রোহিত শর্মাদের পরাস্ত করেছিলেন ধোনিরা। কিন্তু ফাইনালের মঞ্চে শেষ হাসি হাসলেন রোহিতই। ধোনি বনাম রোহিতের ছায়া যুদ্ধেও হেরে গেলেন প্রাক্তন ভারতীয় অধিনায়কই। ডাগআউটে তখন উচ্ছ¡সিত শচীন টেন্ডুলকার।
খাতা-কলমে মেগা ফাইনাল মুম্বাই বনাম পুণে হলেও লড়াইটা আসলে ছিল রোহিত শর্মার নেতৃত্ব বনাম মহেন্দ্র সিং ধোনির। দু’বারের চ্যাম্পিয়ন আত্মবিশ্বাস বনাম প্রথমবার ফাইনালে পৌঁছনো দলের দৃঢ় প্রত্যয়ের। যেখানে লেটার মার্কস নিয়ে উত্তীর্ণ হল রোহিত অ্যান্ড কোং।
পুণে বোলারদের দাপটে মুম্বাইয়ের স্কোর বোর্ডে খুব বেশি রান ছিল না। তবে শুরুটা ভাল করেও সেই রানই তুলতে ব্যর্থ স্মিথের দল। কোন ফিফটি ছাড়াই হারদিক পান্ডিয়ার সর্বোচ্চ ৪৭ আর অধিনায়ক রোহিতের ২৪ রানে ভর করে ৮ উইকেট হারিয়ে ১২৯ রানে থামে মুম্বাই। ফাইনালে তো আর সেকেন্ড চান্স হয় না। মুম্বাইকে সেই সুযোগটা দিল পুনেই। রুদ্ধশ্বাস এক ম্যাচ। ওপেনার রাহানে (৪৪) ফিরে যাবার পর স্মিথের ব্যাটে চড়ে জয়ের বন্দরেই যাচ্ছিল পুনের তরী। দলনেতা আউট (৫১) হবার পর হঠাৎই সব টালামাটাল। ৪ উইকেট হাতে নিয়েও শেষ বলে একটি রান তুলতে ব্যর্থ দলটি! ধোনিরা ৬ উইকেটে থামে ১২৮ রানে। পুণের ট্রফি জয়ের স্বপ্ন চিরদিনের মতো শেষ হয়ে গেল।
কথায় বলে, শেষ ভাল যার সব ভাল। লিগ তালিকার শীর্ষে থেকে প্লে-অফে পৌঁছানো দল কোয়ালিফায়ারে হালকা হোঁচট খেয়েছিল ঠিকই। কিন্তু তাদের নতুন নজির সমস্ত দুর্বলতা এক নিমেশে ঢেকে দিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ