Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জলবায়ুর পরিবর্তন ও আজকের প্রেক্ষাপট শীর্ষক সেমিনারে প্রতিমন্ত্রী রাঙ্গাঁ

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৭, ১২:০০ এএম

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিলের মাধ্যমে সরকার ৪৭২টি প্রকল্প বাস্তবায়ন করেছে
স্টাফ রিপোর্টার : বর্তমান সরকার ২০১৬-২০১৭ অর্থ বছর পর্যন্ত জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিলে ৩১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এ অর্থ থেকে ইতোমধ্যে ২৬৩০ দশমিক ৪৮ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে মোট ৪৭২টি প্রকল্প বাস্তবায়ন করছে। এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ গতকাল শাহবাগ পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সিটি সমাজকল্যাণ সংস্থার ৩৫তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ‘জলবায়ুর পরিবর্তন ও আজকের প্রেক্ষাপট’ শীর্ষক সেমিনার ও কবি আসাদুজ্জামান আনিস রচিত একক গানের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সংগঠনের উপদেষ্টা সেলিনা বেগম এমপি এর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশনেন রেজাউল হক চৌধুরী এমপি, সানজিদা খানম এমপি, হোসনে আরা লুৎফা এমপি, মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান ও এসএ টিভির বার্তা প্রধান মাহমুদ আল ফয়সাল।
প্রতিমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট আইন, ২০১০ প্রণয়ন ও বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে। জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা ২০০৯ এর আলোকে বিষয়ভিত্তিক ছয়টি ক্ষেত্র অনুসারে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। বর্তমান ও ভবিষ্যৎ নাগরিকদের জন্য পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ ও উন্নয়নে সরকারের পাশাপাশি সিটি সমাজকল্যাণ সংস্থার ন্যায় স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে পরিকল্পিত কর্মসূচি নিয়ে এগিয়ে আসতে হবে। পরে প্রতিমন্ত্রী কবি আসাদুজ্জামান রচিত, সুর সংযোজিত এবং স্বকণ্ঠে একক গানের অনুষ্ঠান ‘বাংলার জাতির পিতারে শেখ মুজিবুর নাম’ শীর্ষক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ