Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোনার বাংলা গড়তে দরকার শুদ্ধাচার প্রতিষ্ঠা -অর্থ প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সমাজের সর্বস্তরে দুর্নীতিমুক্ত ও শুদ্ধাচার প্রতিষ্ঠায় নিরপেক্ষ ও নির্মোহভাবে আইনের প্রয়োগ করতে হবে বলে মন্তব্য করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। রাজধানীর বিদ্যুৎ ভবনে ‘শুদ্ধাচার বিকাশে বেসরকারি খাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে শনিবার তিনি এ মন্তব্য করেন।
মন্ত্রিপরিষদ বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এ সেমিনারের আয়োজন করে। এতে শুদ্ধাচার বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাবিনেট ডিভিশন সচিব এন এম জিয়াউল আলম ও জাতীয় রাজস্ব বোর্ড সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ভালো কাজে পুরস্কারের ব্যবস্থা থাকতে হবে। পাশাপাশি খারাপ কাজের জন্য তিরস্কার করাও প্রয়োজন। ভালো কাজে পুরস্কার আর খারাপ কাজে তিরস্কার না করলে বুঝতে হবে আইনের প্রয়োগ নেই।
বিশ্বে অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ ধারাবাহিকভাবে প্রবৃদ্ধি অর্জন করে যাচ্ছে এমন দাবি করে তিনি বলেন, এখন দরকার নৈতিকতা ও সততা দ্বারা প্রভাবিত হয়ে শুদ্ধাচার জাতি গঠন। মনে রাখতে হবে ২১ শতকে বেসরকারি খাতকে বাদ দিয়ে সরকার একা কিছুই করতে পারবে না। সোনার বাংলা গড়তে হলে সকল প্রতিষ্ঠানে শুদ্ধাচার প্রতিষ্ঠা করতে হবে।
প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, দুর্নীতিমুক্ত ও শুদ্ধাচার প্রতিষ্ঠা করতে হলে সকলের মানসিকতার পরিবর্তন দরকার। দেশে শুধু অর্থনৈতিক পরিবর্তন হচ্ছে না, শিক্ষা, স্বাস্থ্য, প্রযুক্তি ও মানুষের চিন্তাধারায় পরিবর্তন হচ্ছে।
এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন, মন্ত্রিপরিষদ সচিব  মোহাম্মদ শফিউল আলম, এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, জাইকার বাংলাদেশের প্রধান প্রতিনিধি মিকিও হাতায়িতদা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোনার বাংলা গড়তে দরকার শুদ্ধাচার প্রতিষ্ঠা -অর্থ প্রতিমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ