Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী ব্যাংক নয় কোটি শেয়ার বেচবে আইডিবি

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মালিকানা ও ব্যবস্থাপনা কাঠামোর সা¤প্রতিক পরিবর্তনে হতাশ ব্যাংকটির অন্যতম শীর্ষ উদ্যোক্তা ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। সরকারকে চিঠি দিয়েও কোনো প্রতিকার না পাওয়ায় শেষ পর্যন্ত ব্যাংকটি ছেড়ে যাওয়ার চুড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। এরই অংশ হিসেবে আইডিবির হাতে থাকা ইসলামী ব্যাংকের ১২ কোটি শেয়ারের মধ্যে ৮ কোটি ৬৯ লাখের বেশী শেয়ার বেচে দেওয়ার ঘোষণা দিয়েছে সংস্থাটি। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
জানা যায়, সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ারের প্রায় সব শেয়ার ছাড়ার পর এবার ইসলামী ব্যাংকের শেয়ার ছেড়ে দেয়ার ঘোষণা প্রকাশ করলো আইডিবি। ইসলামী ব্যাংকে আইডিবির ১২ কোটি ৭ লাখ ৮৮ হাজার ৫৮৫টি শেয়ার রয়েছে। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৩৯১ কোটি টাকা। এর মধ্যে ৭২ ভাগ তথা ৮ কোটি ৬৯ লাখ ৩৯ হাজার ৯৬০টি শেয়ার অর্থাৎ প্রায় ২৮১ কোটি টাকার শেয়ার ছেড়ে দিচ্ছে ব্যাংকটি। যা আগামী ৩০ কার্যদিবসের মধ্যে সম্পন্ন করা হবে। তবে একটি পরিচালক পদ ধরে রাখতে ন্যূনতম ২ শতাংশ শেয়ার রাখছে আইডিবি।
এর আগে ইসলামী ব্যাংকের সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার তার শেয়ারের সিংহভাগ ছেড়ে দেন। ব্যাংকে তার ৪২ লাখ ২৬ হাজার ৩৩২টি শেয়ার ছিল। এর মধ্যে বাজারদরে ৪০ লাখ শেয়ার বিক্রি করেন তিনি।
তথ্য মতে, ইসলামী ব্যাংকের বিদেশি শেয়ারহোল্ডারদের ধারনকৃত ৫২ শতাংশ শেয়ারের মধ্যে আইডিবি এককভাবে সাড়ে ৭ শতাংশ শেয়ার ধরে রেখে ছিল। নিয়মানুসারে কোনো ব্যাংকে পরিচালক পদ রাখতে ন্যূনতম ২ শতাংশ শেয়ার থাকতে হয়। এমতাবস্থায় আইডিবি একজন পরিচালকের প্রয়োজনীয় শেয়ার রেখে বাকি অংশ বাজার মূল্যে বিক্রি করে দিচ্ছে। যদিও বিষয়টি গত ৩০ মার্চ অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় আইডিবির প্রতিনিধি ড. আরিফ সুলেমান শেয়ার ছাড়ার বিষয়টি উপস্থাপন করেন। এ সময় বোর্ডের অন্য সদস্যরা শেয়ার না ছাড়ার পরামর্শ দেন। এমনকি দেশের অন্য কোনো ইসলামী ব্যাংকে বিনিয়োগের আহŸান জানানো হয়। তবে আইডিবির প্রতিনিধি শেয়ার ছাড়ের পক্ষে অবস্থান পরিষ্কার করেছিলেন। এমতাবস্থায় পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনের জন্য শেয়ার বিক্রির বিষয়টি ঝুলে ছিল। অবশেষে বিএসইসির সম্মতির পর তার চূড়ান্ত সিদ্ধান্ত প্রকাশ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ