Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আস্তানা সন্দেহে ৪ বাড়িতে র‌্যাবের অভিযান

৩ জন গ্রেফতার : আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক উদ্ধার

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১২:০০ এএম


চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা : জঙ্গী আস্তানা সন্দেহে চাঁপাইনবাবগঞ্জের নাচোল ও গোমস্তাপুর উপজেলার চারটি বাড়িতে গতকাল বুধবার সকালে অভিযান চালিয়েছে র‌্যাব। এরমধ্যে তিনটি বাড়িতে কিছু না পেলেও অপর একটি বাড়ি থেকে ৩টি আগ্নেয়াস্ত্র, ৯ রাউন্ড গুলি, একটি খেলনা পিস্তল ও ২টি ম্যাগজিন উদ্ধার করা হয়। এর আগে বুধবার ভোররাতে গোমস্তাপুর উপজেলার বাজারপাড়া এলাকায় অভিযান চালিয়ে ৩ কেজি গানপাউডার, একটি পিস্তল, ১টি ম্যাগজিন ও ৪ রাউন্ড গুলিসহ নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির তিন সদস্যকে গ্রেফতার করে র‌্যাব সদস্যরা। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে বুধবার ভোরে ওই চারটি বাড়িতে অভিযান চালানো হয়। গ্রেফতারকৃতরা হলো, জেলার গোমস্তাপুর উপজেলার বালুগ্রাম রাজারামপুর গ্রামের মৃত আব্দুল কুদ্দসের ছেলে জাহাঙ্গীর আলম (৪৩), বালুগ্রাম শিমুলতলা গ্রামের মফিজ উদ্দিনের ছেলে শাকুর ওরফে শুকরুদ্দীন (৩৩) ও চকপুস্তম গ্রামের টুনু মোড়লের ছেলে সাইফুল আলম (৪৩)।
র‌্যাব জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার ভোর রাত সাড়ে ৪টার দিকে গোমস্তাপুর উপজেলার বাজারপাড়া এলাকার একটি সড়কে অভিযান চালিয়ে অস্ত্র, গুলি ও গান পাউডারসহ জেএমবির তিন সদস্য জাহাঙ্গীর, শুকরুদ্দীন ও সাইফুলকে গ্রেফতার করা হয়। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে ভোর ৫টার দিকে নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নের চানপাড়া গ্রামের আব্দুল মজিদ, আলিসাপুর গ্রামের আফজাল, গোমস্তাপুর উপজেলার চকপুস্তম গ্রামের এজাবুল হক ও বালুগ্রাম শিমুলতলা এলাকার শুকরুদ্দীনের বাড়ি ঘিরে ফেলে র‌্যাব সদস্যরা। সকাল সাড়ে ৭টা থেকে ওই চার বাড়িতে অভিযান চালিয়ে বেলা সোয়া ১১ টার দিকে অভিযানের সমাপ্তি ঘোষণা করেন রাজশাহী র‌্যাব-৫ এর অধিনায়ক লেঃ কর্ণেল মাহবুবুল আলম। এসময় চানপাড়া গ্রামের ঘিরে রাখা বাড়ির মালিক আব্দুল মজিদ টানুকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। সে চাঁনপাড়া গ্রামের তোবজুল হকের ছেলে। জিজ্ঞাসাবাদ করে জেএমবির সাথে তার সংশ্লিষ্টতা পাওয়া না গেলে তাকে ছেড়ে দেয়া হবে জানিয়েছেন র‌্যাব কর্মকর্তারা। অভিযান সমাপ্তের পর বালুগ্রাম এলাকার জঙ্গী আস্তানা সংলগ্ন আম বাগানে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে রাজশাহী র‌্যাব-৫ এর অধিনায়ক লেঃ কর্ণেল মাহবুবুল আলম জানান, এই এলাকার আম বাগানগুলোয় গভীর রাতে জঙ্গীরা নিয়মিত বৈঠক ও অস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করে এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মঙ্গলবার দিবাগত রাতে গোমস্তাপুরের বিভিন্ন সড়কে অবস্থান নেয় র‌্যাবের একাধিক টিম। বুধবার ভোর সাড়ে ৪টার দিকে উপজেলার বাজারপাড়া এলাকার একটি সড়ক থেকে জেএমবির তিন সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে বুধবার সকালে চারটি বাড়িতে অভিযান চালানো হয়। তবে এর মধ্যে তিনটি বাড়িতে কিছু পাওয়া না গেলেও বালুগ্রামের শাকুরুদ্দীনের বাড়ি থেকে ৩টি আগ্নেয়াস্ত্র, ৯ রাউন্ড গুলি, একটি খেলনা পিস্তল ও ২টি ম্যাগজিন উদ্ধার করা হয়েছে। গ্রেফতারকৃতরা সবাই জেএমবির সক্রিয় সদস্য বলে জানান তিনি। তিনি জানান, গ্রেফতারকত শাকুরুদ্দীন জেএমবির তামিম-সারোয়ার গ্রæপের প্রশিক্ষিত সদস্য। সে অস্ত্র চালনার পাশাপাশি বোমা তৈরি করতে জানে। এমনকি জেএমবির অন্য সদস্যদের অস্ত্র চালনার প্রশিক্ষণ দিত শাকুরুদ্দীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জঙ্গি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ