Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মাহে রমজানে রাজধানীতে যানজট নিরসন ও নিরাপত্তায় থাকবে পুলিশের বিশেষ টহল দল

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১২:০০ এএম


ডিএমপি সদর দপ্তরে ট্রাফিক পুলিশ, পরিবহন মালিক শ্রমিক ব্যবসায়ীদের যৌথ বৈঠক হবে শীঘ্রই
উমর ফারুক আলহাদী : পবিত্র রমজান মাসে যানজট নিরসনের লক্ষ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ব্যস্ততম এলাকায় ট্রাফিক পুলিশের পাশাপাশি থাকবে কমিনিটি পুলিশ ও আনসার সদস্য। ফুটপাত দোকানপাট বসতে দেয়া হবে না। অবৈধ কার পার্কিং বন্ধে তাকবে ট্রাফিক পুলিশের বিশেষ অভিযান।যত্রতত্র যাত্রী ওঠা-নামা, মলম পার্টির উপদ্রব রোধ, সিএনজি স্টেশনে আগত যানবাহনসমূহ যেন লম্বা লাইন না হয় সে জন্য এবার কার্যকরী পদক্ষেপ নেয়া হবেবলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ট্রাফিক কর্মকর্তাদের ছুটি কমিয়ে দেয়া হয়েছে। সব পর্যায়ের কর্মকর্তাদের মাঠ পর্যায়ে থাকার নির্দেশনাও দেয়া হয়েছে।
ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, সংযম এবং ইবাদতের মাস হলো পবিত্র রমজান।
প্রত্যেকের প্রত্যাশা থাকে নিরাপদে ঘরে ফিরে পরিবার-পরিজনের সঙ্গে ইফতার করা। তাই রাস্তার যানজট নিরসন এবং ছিনতাইকারী ও চাঁদাবাজির উপদ্রব রোধে পুলিশের বিশেষ টহল টিম থাকবে রাজধানীর বিভিন্ন এলাকায়। প্রত্যেকে নিরাপদে ঘরে ফিরে যাতে ইফতার করতে পারেন সে লক্ষ্যে পুলিশ, পরিবহন মালিক, শ্রমিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দকে যৌথভাবে কাজ করার আহবান জানান তিনি।
পুলিশ কমিশনার বলেন, রমজান মাসে রাজধানীর নিরাপত্তা ও যানজট নিরসনের বিভিন্ন বিষয় নিয়ে ডিএমপির সদর দপ্তরে বৈঠকের আয়োজন করা হবে শীঘ্রই। পুলিশ পরিবহণ মালিক-শ্রমিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে বৈঠকে আলোচনা হবে যানজট নিরসন ও নিরাপত্তা সংক্রান্ত বিষয় নিয়ে। এছাড়া সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় পরিকল্পনা নেয়ার জন্য ডিএমপি সদর দফতরে ট্রাফিক কর্মকর্তাদের নিয়ে বিশেষ সভা অনুষ্ঠিত হবে। সেখানে এ সংক্রান্ত সব ধরনের পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত হবে বলে জানান তিনি।
যানজট নিরসন ও সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা সম্পর্কে ট্রাফিক পশ্চিম বিভাগের উপ-পুলিশ কমিশনার লিটন কুমার বলেন ,রাজধানীতে যানজট নিরসনে বিশেষ পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। শুধু পুলিশ নয়, সকল প্রতিষ্ঠানের সহযোগিতায় যানজট সদস্যা নিরসন হবে। আর এ জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।
ট্রাফিক পুলিশ বলছে,রাজধানীতে এবার ওয়াশা, মেট্রোরেল ও চলমান সিটি কর্পোরেশনের উন্নয়নমূলক কাজের কারণে রাস্তায় যানজট লেগেই রয়েছে। এর মধ্যে রমজানে সরকারি-বেসরকারি অফিস ইফতারের আগে ছুটি হবে। সব মিলিয়ে এবার ট্রাফিক ব্যবস্থাপনা কঠিন হবে। এ জন্য সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহŸান করা হচ্ছে।
এ ব্যাপারে ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মাসুদুর রহমান বলেন, রমজানে রাস্তায় মানুষ যেন নির্বিঘেœ চলাফেরা করতে পারে সে জন্য অতীতের অভিজ্ঞতার আলোকে এবার কার্যকরী পদক্ষেপ নেয়া হবে।
তিনি আরও বলেন, রাস্তার ও ফুটপাতের ইফতারের দোকান বসতে না দেয়া, ফুটপাত হতে হকার উচ্ছেদ, বিভিন্ন শপিং মলের সামনে অবৈধ পার্কিং রোধ, যত্রতত্র যাত্রী ওঠা-নামা, মলম পার্টির উপদ্রব রোধ, সিএনজি স্টেশনে আগত যানবাহনসমূহ যেন লম্বা লাইন না হয় সে জন্য এবার কার্যকরী পদক্ষেপ নেয়া হবে। এদিকে এবার রমজানে ট্রাফিক পুলিশের সহায়তায় ব্যস্ততম সড়কগুলোতে ট্রাফিক পুলিশের সহায়তায় থাকবে কমিউনিটি পুলিশ।
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক ইতোমধ্যে সারা দেশের পুলিশকে নিদের্শ দিয়েছেন পবিত্র রমজানে ট্রাফিক ব্যবস্থাপনা, চাঁদাবাজি, ছিনতাই ও সন্ত্রাসী কার্যকলাপ রোধে কাজ করার জন্য। তিনি  ঢাকা মহানগরসহ সারাদেশে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন ।
এদিকে যানজট নিরসনে ইতোমধ্যে ডিএমপির ৪ ট্রাফিক বিভাগ সংশ্লিষ্ট এলাকায় সভা-সমাবেশ শুরু করেছেন। ডিএমপির ট্রাফিক পশ্চিম বিভাগ সূত্রে জানা গেছে, আসন্ন পবিত্র মাহে রমজানে গাবতলী বাস টার্মিনাল ও মার্কেট কেন্দ্রিক সুষ্ঠু যানবাহন ব্যবস্থাপনার লক্ষ্যে ব্যবসায়ী, পরিবহন মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান

১৪ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ