Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ঢাকা চেম্বারে সেমিনার

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১২:০০ এএম

আমে ফরমালিন নিরোধ অভিযান শতভাগ ভুল ছিল
অর্থনৈতিক রিপোর্টার: ২০১৪ ও ২০১৫ সালে ফরমালিন বিরোধী অভিযানের নামে লাখ লাখ টন আম নষ্ট করা হয়েছিল। এতে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন হাজারও ব্যবসায়ী ও কৃষক। কিন্তু সেই অভিযান শতভাগ ভুল ছিল বলে গবেষণায় প্রমাণ হয়েছে। বুধবার রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বারে আয়োজিত সেমিনারে এ তথ্য জানান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও আম গবেষক ড. এমএ রহিম।
ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং ইউএসএআইডির এগ্রিকালচারাল ভ্যালু চেইনস প্রজেক্ট (এভিসি) যৌথভাবে আয়োজিত নিরাপদ আম বিপণনে নীতিনির্ধারণী পরিবেশ শীর্ষক আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপনকালে এ তথ্য জানানো হয়।
ড. এমএ রহিম প্রবন্ধে বলেন, ফরমালিন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তবে সুখের বিষয় গবেষণায় দেখা গেছে আমে কোনো ফরমালিন ব্যবহার করা হয় না। তিনি বলেন, সব ফলেই প্রাকৃতিকভাবে কিছু পরিমাণ (১-৬০ পিপিএম) ফরমালিন থাকে। আমেও প্রাকৃতিকভাবে (১,২২-৩.০৮ পিপিএম) ফরমালিন থাকে। কিন্তু প্রচলিত ফরমালিন যন্ত্রে এর ভুল বোঝাবুঝি সৃষ্টি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ