Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমালোচনায় গণমাধ্যমের স্বাধীনতা খর্ব হয় না গণতন্ত্রও ভেঙে পড়ে না -তথ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ২৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সমালোচনায় গণমাধ্যমের স্বাধীনতা খর্ব হয় না বা গণতন্ত্রও ভেঙে পড়ে না বরং সমালোচনা উভয়কেই মজবুত করে তোলে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
গতকাল  বৃহস্পতিবার সকালে রাজধানীর কলাবাগানে স্টেট ইউনিভার্সিটি অভ্ বাংলাদেশ’র ‘জার্নালিজম, কমিউনিকেশন এন্ড মিডিয়া স্টাডিজ’ বিভাগের চতূর্থ বর্ষপূর্তি অনুষ্ঠানে তিনি একথা বলেন। বক্তব্যের শুরুতেই নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানান মন্ত্রী। ইনু বলেন, গণমাধ্যম সরকারের সমালোচনা করলে, তা যেমন সরকারের দক্ষতা বাড়াতে সহায়ক হয়, গণমাধ্যমের ক্ষেত্রেও তাই। শেখ হাসিনার সরকার সমালোচনা সহ্য করার সরকার। স¤প্রতি হাওর অঞ্চলে হঠাৎ বন্যাকালে গণমাধ্যমের সমালোচনায় সরকারের ত্বরিত ব্যবস্থা জনদুর্ভোগ দ্রæত লাঘব করেছে। গণমাধ্যমের গুরুত্ব বর্ণনাকালে মন্ত্রী বলেন, রাজনীতিকরা ভুল করলে সমাজ সাময়িক ক্ষতিগ্রস্ত হয়, কিন্তু গণমাধ্যম ভুল করলে সমাজ ভেঙে পড়তে পারে। তাই গণমাধ্যমের ভুল করা চলবে না, সত্য উপস্থাপন করতে হবে, স্বাধীনতা-সংবিধানের প্রশ্নে আপোষ করা চলবে না এবং নিরপেক্ষতার নামে দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রের সৈনিকদের সাথে রাজাকার, যুদ্ধাপরাধী ও জঙ্গিসন্ত্রাসী ও তাদের দোসরদের কোনোভাবেই এক পাল্লায় মাপা উচিত নয়। হাসানুল হক ইনু বলেন, সাংবাদিকতা ও গণমাধ্যম বিষয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সামনে নিজেকে মুক্তিযুদ্ধ, গণতন্ত্র ও সমাজতন্ত্রের পক্ষের সৈনিক। আমি মোটেও নিরপেক্ষ নই এবং দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধের প্রশ্নে নিরপেক্ষতার নামে মাঝখান দিয়ে হাঁটার কোনো সুযোগ নেই। তথ্যমন্ত্রী বলেন, ছাত্র-ছাত্রীদের দেশপ্রেমের মন্ত্রে উজ্জীবিত করতে হবে। সবাইকে মন্ত্রী-এমপি হতে হয় না, বুকে দেশপ্রেম নিয়ে যার যার জায়গা থেকে কাজ করে যেতে হয়। তাতেই জীবনের সার্থকতা। বেসরকারি বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত ভিসি এম শাহজাহানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে প্রতিষ্ঠানের ট্রস্টিবোর্ডের সভাপতি ডা: এ এম শামীম অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
সম্মাননা পেলেন ‘ওরা ১১ জন’ সিনেমার শিল্পী-কুশলীরা
একাত্তরের মুক্তিযুদ্ধের পর নির্মিত প্রথম মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ওরা ১১ জন’-এর শিল্পী ও কুশলীদের হাতে সম্মাননা তুলে দিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) জহির রায়হান মিলনায়তনে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি আয়োজিত ‘ওরা ১১ জন’ সিনেমার শিল্পী ও কুশলীদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে তাদেরকে সম্মাননা স্মারক ও উত্তরীয় অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। ‘ওরা ১১ জন’-এর পরিচালক মরহুম চাষী নজরুল ইসলামের পক্ষে তার স্ত্রী জ্যোৎস্না কাজী, প্রযোজক মাসুদ পারভেজ, গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, চিত্রনাট্যকার কাজী আজিজ, অভিনয়শিল্পী সৈয়দ হাসান ইমাম, নূতন, মিরানা জামান, কাজী ফিরোজ রশীদ এবং অসুস্থ খসরু, নায়করাজ রাজ্জাক ও এটিএম শামসুজ্জামানের প্রতিনিধি ও পরিবেশক স্টার ফিল্মস ডিস্ট্রিবিউটরস এর প্রধান ইফতেখারুল আলমের প্রতিনিধি সম্মাননা গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ