Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মর্গ্যান-মঈন ঝড়ে চূর্ণ প্রোটিয়ারা

| প্রকাশের সময় : ২৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চ্যাস্পিয়ন্স ট্রফির প্রস্তুতি হিসেবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা। যে কারণে আলাদা কোন অনুশীলন ম্যাচ রাখেনি তারা। সিরিজের প্রথম ওয়ানডে জিতে প্রস্তুতি পর্বের শুরুটা ভালোই হলো স্বাগতিক ইংল্যান্ডের। পক্ষান্তরে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থানধারী প্রোটিয়াদের ইংল্যান্ড সফর শুরু হলো হার দিয়ে।
পরশু লিডসের হেডিংলিতে দক্ষিণ আফ্রিকাকে ৭২ রানে হারায় ইংল্যান্ড। আর এ কাজে ক্যারিয়ারের ১১তম শতক দিয়ে সামনে থেকে নেতৃত্ব দেন অধিনায়ক ইয়ন মর্গ্যান। ৯৩ বলে তার ১০৭ রানের অসাধারণ ইনিংসেই জয়ের ভীত রচনা করে ইংলিশরা। তার দেখানো পথে হেঁটেই ৫১ বলে অপরাজিত ৭৭ রানের ঝড় তোলেন মঈন আলী। এছাড়া ৬০ বলে ৬১ রানের ইনিংস খেলেন অ্যালেক্স হেলস। দলও পেয়ে যায় ৩৩৯ রানের বড় সংগ্রহ।
২৪ ওভারে মাত্র ১ উইকেট হারিয়ে ১৪৫ রান তুলে জবাবটা ভালোই দিচ্ছিল দক্ষিণ আফ্রিকাও। কিন্তু এরপর দলের হয়ে সর্বোচ্চ ৭৩ রান করা হাশিম আমলা ফিরতেই পাল্টাতে থাকে ম্যাচের চিত্র। ৫ ওভার বাকি থাকতে তারা গুটিয়ে যায় ২৬৭ রানে। বিফলে যায় ফাফ ডু প্লেসির ৬১ বলে ৬৭ ও অধিনায়ক ডি ভিলিয়ার্সের ৩৮ বলে ৪৫ রানের ইনিংস। ৩৮ রানে ৪ উইকেট নিয়ে সবচেয়ে বড় আঘাত হানেন ক্রিস ওকস। তবে ব্যাটে ঝড় তোলার পর বল হাতে ডি ভিলিয়ার্স ও ক্রিস মরিসের মূল্যবান ২ উইকেট নিয়ে ম্যাচসেরা হন মঈন আলী।
সংক্ষিপ্ত স্কোর : ইংল্যান্ড : ৫০ ওভারে ৩৩৯/৬ (রয় ১, হেলস ৬১, রুট ৩৭, মর্গ্যান ১০৭, স্টোকস ২৫, বাটলার ৭, মঈন ৭৭*, ওকস ৬*; রাবাদা ১/৬৩, পার্নেল ১/৪৭, মরিস ২/৬১, তাহির ০/৬৮, ফেলুকওয়ায়ো ২/৫৯, ডুমিনি ০/৩৪)।
দক্ষিণ আফ্রিকা : ৪৫ ওভারে ২৬৭ (আমলা ৭৩, ডি কক ৫, ডু প্লেসি ৬৭, ডি ভিলিয়ার্স ৪৫, ডুমিনি ১৫, মিলার ১১, মরিস ৫, পার্নেল ১৯, ফেলুকওয়ায়ো ৪, রাবাদা ১৯, তাহির ০*; ওকস ৪/৩৮, উড ১/৪৯, প্লানকেট ১/৪২, রশিদ ২/৬৯, স্টোকস ০/১৪, মঈন ২/৫০, রুট ০/৪)।
ফল : ইংল্যান্ড ৭২ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : মঈন আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ