Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিগগিরি সচিব পদে বড় রদবদল

| প্রকাশের সময় : ২৭ মে, ২০১৭, ১২:০০ এএম

পঞ্চায়েত হাবিব : প্রশাসনের শীর্ষ পর্যায়ের সচিবের পদে বড় রদবদল হতে যাচ্ছে। আগামী সপ্তাহেই এই রদবদল হতে পারে। শুধু রদবদলই নয়-অনেক কর্মকর্তা নতুন করে সচিবের দায়িত্বেও আসতে পারেন। ছয় মন্ত্রণালয়ের সচিব পদ শুন্য হচ্ছে। এ সব পদে এ মাসে না হলে আগামী মাসে সচিব পদে নিয়োগ দেয়া হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সুত্র নিশ্চিত করেছে।
এ মাসে অবসরে যাচ্ছেন ভুমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেছবাহ উল আলম। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামসুন নাহার আগামী ১৪ জুন অবসরে যাচ্ছেন। চলতি মাসে অবসরে গেছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাউদ্দিন, বিপিসির চেয়ারম্যান মোহাম্মদ মাহমুদ রেজা খান। এ ছাড়া আগামী আগষ্ট মাসে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সচিব মো. শাহ্ কামাল, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায় ,শ্রম ও শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার ও তথ্য সচিব মোর্তজা আহমেদের। আগস্ট মাসেই ছয় থেকে আট মন্ত্রণালয়ের সচিব পদ শুন্য হচ্ছে।
ইতোমধ্যে বিসিএস প্রশাসন একাডেমীর রেক্টর ড. এম আসলাম আলমকে সাভারের বিপিএটিসির রেক্টর হিসেবে বদলি করা হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন কাউন্সিলের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত সচিব) মো. আনোয়ারুল ইসলাম শিকদারকে বিসিএস প্রশাসন একাডেমীর রেক্টর, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরীকে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিটের ডেভলপমেন্টের প্রকল্প পরিচালক মো. মোফাজ্জল হোসেনকে রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বেগম মাফরুহা সুলতানাকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে বদলি করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সকল সম্ভাব্য শূন্য পদ মাথায় রেখে রদবদলের বিষয়ে একটি পরিকল্পনা করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সপ্তাহে দেশের বাহিরে থাকার কারণে নতুন সচিবদের তালিকা (সারসংক্ষেপ) পাঠানো হয়নি। আগামী সপ্তাহে সচিব পদে নিয়োগ দেয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তালিকা পাঠানো হচ্ছে। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান ইনকিলাবকে বলেন, প্রশাসনে সচিব পদে রদবদল এটা রুটিনমাফিক কাজ। সেখানে একটি পদ শুন্য হলে নতুন লোক নিয়োগ দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ