Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লঘুচাপ ঘনীভূত হয়ে ‘সুস্পষ্ট’ তাপপ্রবাহ আরও কমেছে উপকূলে গুমোট আবহাওয়া

| প্রকাশের সময় : ২৮ মে, ২০১৭, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং এর সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি শক্তি সঞ্চয় করে আরো ঘনীভূত হতে পারে। অপর একটি পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আবহাওয়া বিভাগ গতকাল (শনিবার) সন্ধ্যায় একথা জানায়। গত বৃহস্পতিবার সৃষ্ট লঘুচাপটির গতি-প্রকৃতি পর্যবেক্ষণ করছে আবহাওয়া দপ্তর। তবে গতকাল পর্যন্ত সমুদ্র বন্দরে কোনো সতর্ক সঙ্কেত দেখানো হয়নি।
লঘুচাপের প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলে ভ্যাপসা গরম ও গুমোট আবহাওয়া অব্যাহত রয়েছে। চট্টগ্রামের বিভিন্ন স্থানে গতকাল কয়েক দফায় আকাশ মেঘলা হয়ে ঠাÐা ক্ষণিক বাতাস বয়ে গেলেও ফের গরমের দাপট চলেছে। চট্টগ্রামে গতকাল তাপপ্রবাহ বয়ে যায়। এ সময় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সেই সাথে বিদ্যুৎ বিভ্রাট ও লোডশেডিংয়ে মানুষকে অসহনীয় দুর্ভোগ পোহাতে হয়।       
এদিকে দেশের অনেক জায়গায় তাপপ্রবাহের বিস্তার আরও খানিকটা কমে এসেছে। স্বস্তির বর্ষণ হয়েছে বিভিন্ন স্থানে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটি ও হাতিয়ায় ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা ছিল ৩৫ ও ২৫.৬, চট্টগ্রামে ৩৬ ও ২৮.২ ডিগ্রি সে.। গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সাতক্ষীরায় ৫৬ মিলিমিটার।   
আজকের আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দম্কা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।  
ফরিদপুর, চট্টগ্রাম, স›দ্বীপ, সীতাকুন্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, হাতিয়া, শ্রীমঙ্গল, মংলা, সাতক্ষীরা, যশোর, পটুয়াখালী ও ভোলা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অনেক অঞ্চলে প্রশমিত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ২ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে। বর্ধিত ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ