Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাগত মাহে রমজান

পবিত্র মাসে পাল্টে যাবে কর্মজীবী মানুষের যাপিত জীবনধারা

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:১২ এএম, ২৮ মে, ২০১৭

স্টাফ রিপোর্টার : স্বাগত মাহে রমজান। সিয়াম সাধনার মাস পবিত্র রমজান শুরু হলো আজ। শাবান মাস বিদায়ে পশ্চিম আকাশে এক ফালি নতুন চাঁদ রহমত, বরকত আর নাজাতের সওগাত নিয়ে মুসলিম ধনী-গরিব, ছোট-বড় সবার ঘরে ঘরে উপস্থিত। এক মাস সিয়াম সাধনা আর আত্মশুদ্ধির মাধ্যমে পৃথিবীর মুমিন মুসলমানরা ঈমানী চেতনা জাগ্রত করে নেবে। গতকাল রাতে সাহরি খাওয়ার মধ্যদিয়ে শুরু হয় মাহে রমজানের রোজা পালনের আনুষ্ঠানিকতা। মসজিদে মসজিদে ধর্মপ্রাণ মুসলমান এশার নামাজের পর তারাবির নামাজ আদায় করেন। তারাবির নামাজ পড়তে রাজধানী ঢাকাসহ সারাদেশে মসজিদে মসজিদে মুসল্লিদের নামে ঢল। পবিত্র রমজান মাসে পাল্টে যাবে কর্মজীবী মানুষের জাপিত জীবনধারা। রমজান মাস উপলক্ষে প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ইসলামী ধারার দলগুলো পৃথক পৃথক বানী দিয়ে সকলকে সোহার্দ্য ও সম্পৃতির বন্ধনে আবদ্ধ হওয়ার আহবান জানিয়েছেন।
  রোজা ফার্সি শব্দ। রোজাকে আরবি ভাষায় সিয়াম বা সাওম বলা হয়। সাওম অর্থ বিরত থাকা। শরীয়তের পরিভাষায় ফরজ রোজা রাখার নিয়তে সুব্হে সাদিক থেকে সুর্যান্ত পর্যন্ত কোন কিছু পানাহার না করাই হলো রোজা। এ মাসে মহানবী (সা.) উপর পবিত্র কোরআন নাজিল হয়। হাদিসে রয়েছে, পবিত্র রমজান মাসে আল্লাহ  দোজখের দরজা বন্ধ রাখেন এবং বেহেস্তের সব দরজা খুলে দেন। মহান আল্লাহ মুমিন বান্দাদের তাঁর কাছে টেনে নেয়ার জন্য পবিত্র রমজান মাসের রোজাকে তিন ভাগে বিভক্ত করেছেন। প্রথম ১০দিন রহমতের, দ্বিতীয় ১০দিন মাগফিরাতের এবং তৃতীয় ১০দিন নাজাত তথা দোযখ থেকে মুক্তির জন্য। মাহে রমজানের রোজা মুমিন বান্দাদের আত্মাকে নব শক্তিতে বলিয়ান করে। ইসলামের প্রথম স্তম্ভ নামাজ যেমন মুমিন মুসলমানদের শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতার শিক্ষা দেয়; তেমনি রোজা শিক্ষা দেয় তাক্ওয়া, সহিঞ্চুতা ও সংযমের। আল্লাহ সমস্ত মানবজাতির উদ্দেশ্যে পবিত্র কোরআনে ঘোষণা করেন যে, হে মুমিনগণ! তোমাদের জন্য সিয়ামের বিধান দেয়া হলো; যেমন বিধান তোমাদের পূর্ববর্তীগণকে দেয়া হয়েছিল; যাতে তোমরা মুত্তাকী হতে পারো (সূরা আল বাকারা-১৮৩)।
সিয়াম সাধনার ‘পবিত্র মাহে রমজান’ উপলক্ষ্যে প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ রমজানের পবিত্রতা ও তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর সঠিক প্রতিফলন ঘটানোর আহবান জানিয়েছেন। এক বাণীতে তিনি বলেন, আমি আশা করি সবাই রমজানের পবিত্রতা ও তাৎপর্য অনুধাবন করে ব্যক্তি ও সমাজ জীবনে এর সঠিক প্রতিফলন ঘটাবেন এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে অবদান রাখবেন। ‘সংযম ও সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান’ সমাগত উল্লেখ করে আবদুল হামিদ বলেন, সংযম, আত্মশুদ্ধি ও ক্ষমালাভের মাস মাহে রমজান। এ মাস অশেষ রহমত, বরকত, মাগফিরাত ও নাজাতের এ মাস মহান আল্লাহর নৈকট্য, শান্তি এবং তাকওয়া অর্জনের অপূর্ব সুযোগ এনে দেয়। যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সমগ্র মুসলিম উম্মাহ এ মাসটি পালন করে থাকে। সিয়াম ধনী-গরিব সকলের মাঝে পারস্পরিক সহমর্মিতা, স¤প্রীতি ও ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা পালন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীবনের সর্বস্তরে ধৈর্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজান মাসের পবিত্রতা রক্ষা করার জন্য সকলের প্রতি আহবান জানিয়ে বলেছেন ‘আসুন, আমরা সকল প্রকার অকল্যাণ বর্জন করে শান্তি প্রতিষ্ঠায় পরস্পরকে সহযোগিতা করি। জীবনের সর্বস্তরে ধৈর্য ও সংযম প্রদর্শনের মাধ্যমে রমজান মাসের পবিত্রতা রক্ষা করি। তিনি আরো বলেন, আত্মসংযম, অনুকম্পা ও ক্ষমা লাভের মাস রমজান। এ মাসে ত্যাগ স্বীকারের শিক্ষার মাধ্যমে আত্মার পরিশুদ্ধি ঘটে ও সর্বশক্তিমান আল্লাহর নৈকট্যলাভের সুযোগ হয়। তিনি পবিত্র রমজানের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে যাবতীয় ভোগবিলাস, হিংসা-বিদ্বেষ, উচ্ছৃঙ্খলতা ও সংঘাত পরিহার করে ব্যক্তিগত ও সমাজ জীবনে শান্তি, স¤প্রীতি, সৌহার্দ্য ও ভ্রার্তৃত্ব প্রতিষ্ঠার আহ্বান জানান। বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া তাঁর বাণীতে বলেন,  রহমতের সওগাত নিয়ে সমাগত পবিত্র রমজানের প্রারম্ভে আসুন আমরা মুনাজাত করি; অশুভের উপর হক ইনসাফ সুবিচার ও ন্যায়পরায়নতা বিজয়ী হোক।
রমজান মাস উপলক্ষ্যে দৈনন্দিন জীবনধারা এবং অফিস-আদালতের সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে। সরকারি অফিস-আদালত, ব্যাংক-বীমা প্রতিষ্ঠান মধ্যাহ্ন বিরতি ছাড়াই সকাল ৯টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। মাঝখানে নামাজের জন্য দুপুর ১টা ১৫ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত বিরতি থাকবে। রমজান উপলক্ষ্যে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোতে বটেই; আফ্রিকা ও পশ্চিমা অনেক দেশে পণ্যেমূল্য কমানো হয় রোজাদারদের প্রতি সম্মান জানিয়ে।
ইসলাম বিদ্বেষী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বানী দিয়ে মুসলিম বিশ্বের প্রতি রমজানের সুভেচ্ছা জানিয়েছেন। বলেছেন, ‘সম্প্রতি সউদী আরব সফরের সময় সেখানে ৫০টির অধিক মুসলিম রাষ্ট্র প্রধানের সাথে মিলিত হবার সুযোগ পেয়েছি। গোটাবিশ্বে¦র শান্তি, নিরাপত্তা এবং সমৃদ্ধির প্রশ্নে সকলেই পরস্পরের সহযোগী হয়ে কাজ করার অঙ্গিকার করেছি। আমেরিকায় পণ্যমূল্য কমানো হয়। পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী পর্যন্ত তার রাজ্যের রোজাদারদের জন্য বিশেষ ব্যবস্থায় পণ্য সরবরাহ করেন। অথচ আমাদের দেশের এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী রমজান উপলক্ষ্যে নিত্য প্রয়োজনীয় প্রতিটি পণ্যের মূল্য বৃদ্ধি করেন।
ইসলামবাগ বড় মসজিদের খতীব
ইসলামবাগ বড় মসজিদের খতীব শাইখুল হাদীস মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেছেন, মাহে রমজান আত্মশুদ্ধি অর্জন ও আত্মগঠনের মাস, একজন মুমিন যেন তার ঈমানী জীবনে নিজের উপর শতভাগ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারে সে জন্য মহান আল্লাহ তার সামনে রমজানের এই প্রশিক্ষণ কর্মসূচী দান করেছেন। তিনি বলেন, আল্লাহ পদত্ত এই প্রশিক্ষণে অংশ নিয়ে কোন ঈমানদার যদি পরিপূর্ণ সাধনা করতে পারে তাহলে বাকী ১১ মাস তার জন্য সীরাতুল মুস্তাকীমে অবিচল থাকা খুবই সহজ। মানুষের মধ্যে থাকা পশু সুলভ স্বাভাবকে দমন করে ফেরেশতা সুলভ স্বভাবকে বিজয়ী করার ক্ষেত্রে রমজানের সিয়াম সাধনা একটি কার্যকর কর্মসূচী।
ইসলামী আন্দোলন বাংলাদেশ
মাহে রমযানের পবিত্রতা রক্ষা এবং তাকওয়া ভিত্তিক চরিত্র গঠনের মাধ্যমে আত্মগঠনের জন্যে সযত্ম প্রচেষ্টা চালাবার আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই।
বিবৃতিতে তিনি বলেন, এ মাস কুরআন নাজিলের মাস। রাসূলুল্লাহ সা. বলেছেন, এ মাসের প্রথম অংশ রহমতের, মধ্যবর্তী অংশ মাগফিরাতের ও শেষ অংশ নাজাতের। এ মাসের শেষ দশ দিনের মধ্যে রয়েছে একটি বরকতময় রাত যা হাজার মাসের চেয়েও উত্তম। এ মাসে একটি ফরজ কাজ আঞ্জাম দিলে অন্য মাসের ৭০টি ফরজ কাজের সমান সওয়াব পাওয়া যায়।
পীর সাহেব বলেন, এ মাসে পবিত্র কুরআনকে সঠিকভাবে জানা এবং সে অনুযায়ী ব্যক্তি, পরিবার ও রাষ্ট্রীয় জীবন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করার মাধ্যমে সত্যিকার অর্থে পবিত্র রমযান মাসের প্রতি শ্রদ্ধা নিবেদন করা সম্ভব।
তিনি আরো বলেন, রমযানের পবিত্রতা রক্ষা, অশ্লীলতা, বেহায়াপনা ও নগ্নতা বন্ধ করার দায়িত্ব সকল ঈমানদার লোকের এবং বিশেষভাবে সরকারের।
বাংলাদেশ খেলাফত মজলিস
বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল আল্লামা হাবীবুর রহমান ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক আজ এক বিবৃতিতে দেশের সকল মুসলমানদেরকে পবিত্র রমজানের শুভেচ্ছা জানিয়ে বলেন, মাহে রমজান সমাগত। প্রতিটি মুসলমানের উপর ফরজ রমজানের রোজা পালন করা।  সিয়াম পালনের মাধ্যমে মুসলমানগণ আল্লাহ তায়ালার নৈকট্য হাসিল করে থাকে। নেতৃবৃন্দ বলেন, সিয়াম শুধুমাত্র উপবাস থাকার নাম নয়। সিয়াম সাধনা অর্থ সকল প্রকার অন্যায় ও পাপ পঙ্কিলতার পথ ছেড়ে আল্লাহমুখী হওয়া। তাই এই পবিত্র মাসে সকল প্রকার অশ্লিলতা, বেহায়াপনা, ও গুণাহের কাজ থেকে বিরত থেকে আত্মশুদ্ধি অর্জন করতে হবে। নেতৃবৃন্দ ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়ে বলেন, রমজানে জিনিসপত্রের দাম স্বাভাবিক রেখে অধিক সওয়াব অর্জন করা যায়, তাই রমজান মাসকে কেন্দ্র করে  নিত্যপণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি পরিহার করুন। এবং সরকারেরও কর্তব্য এবিষয়ে যথাযথ সতর্ক দৃষ্টি রাখা। যাতে অসাধু ব্যবসায়ীরা অনৈতিক কোনো কিছু না করতে পারে।
পবিত্র মাহে রমজানকে স্বাগত জানিয়ে  মিছিল
পবিত্র মাহে রমজানকে স্বাগত জানিয়ে কুমিল্লায় ও কেরানীগঞ্জে মিছিল করেছেবিভিন্ন ইসলামিক সংগঠন।
কেরানীগঞ্জ(ঢাকা)উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার  কেরানীগঞ্জে মাহে রমজানের পবিত্রতা রক্ষা ,দিনের বেলায় হোটেল, রেস্তোরাসহ সকল অবৈধ কার্যকলাপ বন্ধের দাবিতে দক্ষিণ কেরানীগঞ্জ থানা ইসলামী আন্দোলনের উদ্যোগে গতকাল) বিকেলে একটি বিক্ষোভ মিছিল বের করা হয় । কালিগঞ্জ জোড়া ব্রীজের সামনে থেকে মিছিলটি বের হয়ে আগানগর, কদমতলী এলাকা প্রদক্ষিন করে চুনকোটিয়া চৌরাস্তা এলাকায় গিয়ে শেষ হয় । এই বিক্ষোভ মিছিলে শতশত ধর্মপ্রান মুসল্লীরা অংশ নেয়। দক্ষিণ কেরানীগঞ্জ  থানা ইসলামী আন্দোলনের সভাপতি আলহাজ্ব সুলতান আহমেদ খানের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন দক্ষিন কেরানীগঞ্জ শাখার উপদেষ্টা মাওলানা মাজাহারুল ইসলাম রাশেদিন, সহসভাপতি মাওলানা সালেহ উদ্দীন,দক্ষিন কেরানীগঞ্জ থানা ইসলামী আন্দোলনের সেক্রেটারি মোঃ কায়েস উদ্দীন, ঢাকা জেলা যুব আন্দোলনের সভাপতি মাওলানা বিল্লাল হোসেন ও দক্ষিন কেরানীগঞ্জ থানা ছাত্র আন্দোলনের সভাপতি আবু সালেহ প্রমুখ ।
চান্দিনা (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান,
মাহে রমজানের পবিত্রতা রক্ষার দাবিতে বাংলাদেশ রেজভীয়া তালিমুস সুন্নাহ বোর্ড চান্দিনা উপজেলা (কুমিল্লা) শাখার উদ্যোগে একটি স্বাগত মিছিল বের হয়। গতকাল বাদ আসর ছায়কোট কার্যালয় থেকে মিছিলটি বের হয়ে চান্দিনা উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে চান্দিনা আল-আমিন ইসলামিয়া কামিল মাদরাসার সন্মুখে গিয়ে শেষ হয়। পরে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় মুফতী এম.এ মবিন আনোয়ারী রেজভীর সভাপতিত্ব বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রিয় কমিটির মহাসচিব মুফতী কাজী ছিদ্দিকুর রহমান রেজভী, উপজেলা শাখা মুয়াল্লীম মুফতী আহমাদ রেজা, মাও: শাহআলম, মাও: মনিরুল ইসলাম, যুগ্ন সম্পাদক মোজাম্মেল হোসেন, সাংগঠনিক সম্পাদক মাও: কাজী আ: রশিদ, মো: রুবেল শাওন, প্রচার সম্পাদক কাজী রুবেল, মো: রিপন, মাও: হুমায়ন কবির, । বক্তারা বলেন- মাহে রমজানের পবিত্রতা রক্ষায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, সিনেমা হল এবং দিনের বেলায় খাবার হোটেল বন্ধ রাখা, ইফতারিতে ক্ষতিকর রং না মিশানো, এবং প্রতিটি উপজেলায় ভেজাল বিরোধী অভিযান চালুর জন্য সংশ্লিষ্ট প্রসাশনের প্রতি জোর দাবী জানান তারা।



 

Show all comments
  • আরাফাত ২৮ মে, ২০১৭, ১২:৪৯ পিএম says : 0
    হে আল্লাহ তুমি আমাদের পরিপূর্ণভাবে রোজা রাখার তৌফিক দান করো।
    Total Reply(0) Reply
  • মিলন ২৮ মে, ২০১৭, ১২:৫০ পিএম says : 0
    আসুন সবাই মিলে পবিত্র রমজান মাসের পবিত্রত রক্ষা করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ