Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সাগরে নিম্নচাপ আরো ঘনীভূত হচ্ছে, উপকূলে অসহ্য গরম ও গুমোট আবহাওয়া

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ মে, ২০১৭, ১২:১৯ পিএম

চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে আজ রোববার সৃষ্টি হয়েছে নিম্নচাপ। এটি আরো ঘনীভূত হচ্ছে। আবহাওয়া বিভাগ নিম্নচাপটির মতিগতির দিকে সতর্ক পর্যবেক্ষণ করছে। সমুদ্র বন্দরসমূহকে ১নং সংকেত দেখানো হচ্ছে। নিম্নচাপের প্রভাবে দেশের সমগ্র উপকূলে অসহ্য গরম ও গুমোট আবহাওয়া বিরাজ করছে। চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সে.। দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ কমলেও উপকূলভাগে তা বিস্তৃত হয়েছে।
আবহাওয়া বিভাগ সূত্র জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও এর সংলগ্ন মধ্য-বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় নি¤œচাপে পরিণত হয়েছে। আজ সকাল ৯ টায় এর অবস্থান ছিল চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭১০ কিমি দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৮১৫ কিমি দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিমি দক্ষিণে।
নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তর দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হয়েছে।
এদিকে আজকের আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
ফরিদপুর, চট্টগ্রাম, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, হাতিয়া, শ্রীমঙ্গল, মংলা, সাতক্ষীরা, যশোর, পটুয়াখালী ও ভোলা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অনেক অঞ্চলে প্রশমিত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।



 

Show all comments
  • Emon Khan ২৮ মে, ২০১৭, ৭:৫১ পিএম says : 0
    nice
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন