Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ডিএসইর সর্বনিম্ন লেনদেন

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার: বিগত সাড়ে ৮ মাসের মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বনিম্ন আর্থিক লেনদেন হয়েছে রোববার। গতকাল ডিএসইতে ৩৬৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা ২০১৬ সালের ১৯ সেপ্টেম্বর বা সাড়ে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন। রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫৩৭৩ পয়েন্টে। যা এর আগে বৃহস্পতিবার ১ পয়েন্ট, বুধবার ১৮ পয়েন্ট, মঙ্গলবার ৯ পয়েন্ট ও সোমবার ২২ পয়েন্ট বেড়েছিল। সিএসইর প্রধান সূচক ৭১ দশমিক ৪৪ পয়েন্ট কমেছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ০২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৫৬ কোটি ৮১ লাখ টাকা। ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ৪১ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৫২৩ কোটি ৯১ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১৬০ কোটি ৫০ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪০ দশমিক ৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭২ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ৯ দশমিক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ২৫১ পয়েন্টে এবং ১৬ দশমিক ৮৯ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে এক হাজার ৯৯৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ২১১টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৯টি কোম্পানির শেয়ার দর।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইভিন্স টেক্সটাইলের শেয়ার। কোম্পানির ২৫ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ার জেনারেশনের ১৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস। লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, আমরা টেকনোলজিস, অগ্নি সিস্টেমস, বাংলাদেশ শিপিং করপোরেশন ও মোজাফ্ফর হোসাইন স্পিনিং মিলস।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- ডেল্টা ব্র্যাক হাউজিং ফার্স্ট মি. ফা., প্যারামাউন্ট ইন্সুরেন্স, তসরীফা ইন্ডা, ইবিএল এনআরবি মি. ফা., এভেন্স টেক্সটাইল, ইবিএল ফার্স্ট মি. ফা., রিপাবলিক ইন্সুরেন্স, সায়হাম টেক্স, এসইএমএল আইবিবিএল শরীয়াহ্ ফান্ড ও পাইওনিয়ার ইন্সুরেন্স।
দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো:- প্রিমিয়ার ব্যাংক, সোনারবাংলা ইন্সুরেন্স, ফেডারেল ইন্সুরেন্স, মডার্ন ডাইং, পেনিনসুলা চিটাগাং, ইউনাইটেড এয়ার, জনতা ইন্সুরেন্স, মার্কেন্টাইল ইন্সুরেন্স, বৃটিশ আমেরিকান টোব্যাকো ও মিরাকেল ইন্ডাঃ।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ২০ কোটি ৬১ লাখ টাকা। গত বৃহস্পতিবা লেনদেন হয়েছিল ৩২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১২ কোটি ২৯ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৭১ দশমিক ৪৪ পয়েন্ট কমে ১০ হাজার ৮৪ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২২ দশমিক ৫১ পয়েন্ট কমে ১৬ হাজার ৬৩৪ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৮ দশমিক ৩৯ পয়েন্ট কমে ১ হাজার ২২৪ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৯৩ দশমিক ৪০ পয়েন্ট কমে ১৪ হাজার ৮৬০ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২২২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ১৪৪টির এবং কোনও পরিবর্তন হয়নি ২১টি কোম্পানির শেয়ার দর। টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- জাহিন স্পিনিং, বাংলাদেশ শিপিং করপোরেশন, বেক্সিমকো লিমিটেড, এনভয় টেক্সটাইল, এক্সিম ব্যাংক, অগ্নি সিস্টেম, লংকা-বাংলা ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল, তসরিফা ইন্ডাস্ট্রিজ এবং ইউনাইটেড পাওয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ