Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রযুক্তি নির্ভরতা ইবাদতের আন্তরিকতায় ছেদ ঘটাচ্ছে

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুগে যুগে আধুনিক প্রযুক্তি বিশ্বের জন্য আশীর্বাদ হিসেবে আবির্ভূত হয়েছে। প্রায় প্রতিটি প্রযুক্তি আগমনের সাথে সাথে বাহ্যিক দৃষ্টিতে এগুলোকে অনৈসলামিক বা আল্লাহদ্রোহী কাজে ব্যবহৃত হতে দেখে মুসলিমগণ তাকে না-জায়েয বলে তা গ্রহণ থেকে দূরে থেকেছে। আর সে স্থান দখল করে তা নিজেদের মত ব্যবহার করেছে ইসলামবিদ্বেষী গোষ্ঠী। আর সব প্রযুক্তির মত মোবাইলের ক্ষেত্রেও বিষয়টি সমভাবে প্রযোজ্য। কুরআন তেলাওয়াত, ধর্মীয় বিভিন্ন অ্যাপসে ঠাঁসা স্মার্ট মোবাইল। চাহিবা মাত্র মিলছে যে কোন মাসআলার তাৎক্ষণিক সমাধান। এর পাশাপাশি অনেকেই এর অপব্যবহার করছেন। এমনকি ইবাদতের ক্ষেত্রেও এর অপ্রয়োজনীয় ব্যবহার ইবাদতের খুশু-খুযু তথা আন্তরিকতায় ছেদ ঘটাচ্ছে। সালাত আদায় করতে গিয়ে, হজ্জ বা ওমরা করতে গিয়ে সেলফি তুলে প্রতিটি মুহূর্তে শেয়ার করছেন। অথচ এসব ইবাদতের সময় সকল মনোযোগের কেন্দ্রবিন্দু থাকার কথা যার উদ্দেশে এসব ইবাদাত করা হচ্ছে তথা মহান আল্লাহ রব্বুল আলামীনের প্রতি। রোযা পালনের ক্ষেত্রেও ব্যাতিক্রম কিছু লক্ষ্য করছি না। প্রথম রমজানে তুরস্কের ইস্তাম্বুল শহরে আয়োজন করা হয় বিশাল ইফতারের। সেখানে পুরুষের পাশাপাশি উপস্থিত ছিলেন মহিলারাও। তাদের দেখা গেল, ঠিক যে মুহূর্তে দোয়া কবুল হয় তখন আপন মনে বান্ধবীদের নিয়ে সেলফি তোলায় ব্যস্ত। একটি মহৎ ইবাদাত তাদের মাঝে আন্তরিকতার সৃষ্টি করতে পারেনি। তাই ইবাদাতের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন কতটা সম্ভব হবে তা একমাত্র আল্লাহ তা‘আলাই বলতে পারবেন। আল্লাহ আমাদের প্রযুক্তির উত্তম ব্যবহার ও অপ্রয়োজনীয় কর্মকান্ড বর্জনের তাওফিক দান করুন। আমীন।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৯ মে, ২০১৭, ৯:১৭ এএম says : 0
    এই সংবাদে ইসলাম ও প্রযুক্তি নিয়ে সুন্দর লিখেছেন তাই আমি পত্রিকার সম্পাদক এ এম এম বাহাউদ্দীন সাহেবকে জানাই ধন্যবাদ। এখন কথা হচ্ছে উন্নত প্রযুক্তি যেমন মানুষ ভাল কাজে ব্যবহার করে তেমনই ভাবে এই প্রযুক্তি আবার খারাপ ভাবেও ব্যবহার করা যায় এটাই সত্য। এখন কথা হচ্ছে যিনি ব্যবহার করবেন তার মন মানুষিকতার উপরই নির্ভর করছে প্রযুক্তি ভাল করছে না খারাপ করছে। আজ দেশে যেসব ঘটনা ঘটছে সবই আমাদের শিক্ষার কারনে ঘটছে এটাই সত্য। তাই আমি মনে করি আমাদের এখন প্রযুক্তির সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে। এখন আমাদের মধ্যে যারা দুষ্ট তারা সেটাকে খারপ ভাবে নিবে এটা বাঁধা দেয়া কোন ভাবেই সম্ভব নয় সেটা আমার মানি বা না মানি এটাই সত্য। আমি আরোও স্পষ্ট করে বলতে চাই এসব প্রযুক্তি আল্লাহ্‌র কৃপায় মানব কল্যাণেই আবিষ্কৃত এটাই সত্য। তাই মহান আল্লাহ্‌র কাছে সবিনয় নিবেদন এই যে, আল্লাহ্‌ আপনি আমাদের মন পরিষ্কার করে সত্য জানার ও বুঝার ক্ষমতা দিয়ে ইসলামের উপর থেকে দেশের ও দশের মঙ্গল করার ক্ষমতা দিন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবাদত

৬ ফেব্রুয়ারি, ২০১৯
৬ সেপ্টেম্বর, ২০১৬
৪ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন