Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফিলিপিন্সে উত্তর কোরিয়ার জাহাজ বাজেয়াপ্ত

প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপের আওতায় দেশটির একটি জাহাজ জব্দ করেছে ফিলিপিন্স। পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার উপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ।
বুধবার উত্তর কোরিয়ার মিত্র চীনসহ নিরাপত্তা পরিষদের সবগুলো সদস্য রাষ্ট্র যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রস্তাবের পক্ষে ভোট দেয়। জাতিসংঘের বিরাজমান নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে গত ৬ জানুয়ারি পরমাণু বোমার পরীক্ষা ও ৭ ফেব্রুয়ারি রকেট উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। রকেট উৎক্ষেপণে দেশটি নিষিদ্ধ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রযুক্তি ব্যবহার করেছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর।
ফিলিপিন্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কার্লেস হোসে জানান, ম্যানিলা জাতিসংঘের পরিদর্শক দলের অপেক্ষায় আছে। জাহাজটির ২১ জন উত্তর কোরিয় নাবিককেও বিতাড়িত করা হবে। তিনি আরো বলেন, জাতিসংঘের নীতিমালার আওতায় সুবিক বন্দরে অবস্থিত উত্তর কোরিয়ার জাহাজটি বাজেয়াপ্ত করা হবে এবং নৌযানটিকে বন্দর ত্যাগ করার অনুমতি দেওয়া হবে না।
জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা আসার পর এই প্রথম উত্তর কোরিয়ার কোনো জাহাজ বিদেশি কোনো বন্দরে প্রবেশ করলো। জিন তেং নামের ভোজ্য তেলবাহী ওই কার্গো জাহাজটি গত ২৭ ফেব্রুয়ারি সিয়েরা লিওনের পতাকা উড়িয়ে সুবিক বন্দরে প্রবেশ করে এবং মাল খালাস শুরু হয়। শুক্রবার জাহাজটি বন্দর ত্যাগ করতে চাইলে কোস্টগার্ড সেটিকে বাধা দেয়।
ফিলিপিন্স কোস্টগার্ডের মুখপাত্র কমান্ডার আর্মান্ড বালিলো বলেন, সরকারের কাছ থেকে আনুষ্ঠানিক ঘোষণা না আসা পর্যন্ত জাহাজটি পাহারা দিতে আমাদের একটি দলকে সেখানে পাঠানো হয়েছে। উত্তর কোরিয়ার আরো ৩১টি জাহাজ এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। সূত্র : রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপিন্সে উত্তর কোরিয়ার জাহাজ বাজেয়াপ্ত
আরও পড়ুন