Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

রাজধানীতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান তিন লাখ টাকা জরিমানা আদায়

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম


চকবাজারে বোম্বে সুইটস এন্ড চানাচুর,আলাউদ্দিন সুইটস ও গুলশানে ল্যাভেন্ডার সুপারশপে ভ্রামমাণ আদালতের অভিযান
স্টাফ রিপোর্টার : রাজধানীতে পুলিশ ও এপিবিএনের সহযোগিতায় ভ্রাম্যমান আদালত তিন লাখ ২০ হাজার টাকা জরিমান আদায় করেছে। গতকাল মাহে রমজানের প্রথম দিন চকবাজর ও গুলশানে পুলিশ ও এপিবিএন এর সহযোগিতায় ভ্রাম্যমান আদালত  পৃথক এ অভিযান চালায়।
রাজধানীর গুলশানে ল্যাভেন্ডার সুপারশপকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় আদালতের সঙ্গে এপিবিএন, ঢাকা জেলা প্রশাসন ও বিএসটিআই’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।অভিযানের সময় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক সৈয়দ সেলিম উদ্দিন কোনও কাগজপত্র দেখাতে না পারায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা কবির ত্রপা সুপার শপটিকে এক লাখ টাকা জরিমানা করেন। আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন-৫) অপারেশন্স অফিসার সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. সাইদুর রহমান রুবেল এ তথ্য নিশ্চিত করেছেন।
এছাড়া পচা ও পোকামাকড়সহ মিষ্টি সংরক্ষণের দায়ে পুরান ঢাকার চকবাজারে বোম্বে সুইটস অ্যান্ড চানাচুরের ম্যানেজার ও দোকান কর্মচারীকে ২ লাখ টাকা জরিমানসা করেছে ঢাকা মহানগর পুলিশের ভ্রাম্যমাণ আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মশিউর রহমান গতকাল এ অভিযান পরিচালনা করেন। এছাড়া অস্বাস্থ্যকর পরিবেশের জন্য একই স্থানের ‘আলাউদ্দিন সুইটমিটকে’ ২০ হাজার টাকা জরিমানা করে আদালত।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মশিউর রহমান জানান, বোম্বে সুইটসের পাশ দিয়ে যাওয়ার সময় দোকানে সাজিয়ে রাখা মিষ্টির ওপর মাছি দেখে আদালতের সদস্যরা সেখানে যায়। পরে কারাখানা পরিদর্শন করে সেখানে অস্বাস্থ্যকর পরিবেশে একটি গামলায় পচা মিষ্টি ও আরেক গামলায় মিষ্টিতে পোকামাকড় পড়ে থাকতে দেখে।
এসব অপরাধে প্রতিষ্ঠানের ব্যবস্থাপক আব্দুল হাই ও কর্মচারী মো. শইখকে আটক করা হয়। দোষ স্বীকার করায় দুইজনকে এক লাখ করে মোট দুই লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের কারাদন্ড দেওয়া  হয়। পরবর্তীতে আটকরা তাৎক্ষনিকভাবে জরিমানার অর্থ পরিশোধ করায় তাদের ছেড়ে দেওয়া হয় বলে জানান মশিউর রহমান। জব্দ করা মিষ্টিগুলো ওই এলাকায় নালায় ফেলে দেওয়া হয়।
প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ ফায়ার লাইসেন্স এবং দই তৈরির জন্য বিএসটিআইর কাগজপত্রও দেখাতে পারেনি বলে জানান তিনি। রমজান থাকায় তাদের ব্যাবসায়িক ক্ষতি হবে ভেবে কারখানাটি সিলগালা না করে তাদেরকে এক সপ্তাহ সময় দেওয়া হয়েছে। এক সপ্তাহের মধ্যে কাগজপত্র না দেখাতে পারলে কারখানাটি সিলগালা করা হবে। আলাউদ্দিন সুইটমিট প্রসঙ্গে তিনি বলেন,তাদের কারখানায় মানসম্মত পরিবেশ না থাকায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গুলশানে ল্যাভেন্ডার সুপার শপকে এক লাখ টাকা জরিমানা
এদিকে রাজধানীর গুলশানে ল্যাভেন্ডার সুপারশপকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় আদালতের সঙ্গে এপিবিএন, ঢাকা জেলা প্রশাসন ও বিএসটিআই’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।অভিযানের সময় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক সৈয়দ সেলিম উদ্দিন কোনও কাগজপত্র দেখাতে না পারায় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা কবির ত্রপা সুপার শপটিকে এক লাখ টাকা জরিমানা করেন।
আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন-৫) অপারেশন্স অফিসার সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. সাইদুর রহমান রুবেল বলেন, বিএসটিআইয়ের লাইসেন্স ছাড়াই শ্যাম্পু, স্কিন ক্রিম, সাবান, ফ্রুট জুস, টমেটো চোপ ইত্যাদি পণ্য বিক্রি করে আসছিল গুলশান-২-এর ল্যাভেন্ডার সুপার শপ।
ঢাকা মহানগর এলাকায় এপিবিএন-৫-এর ভেজালবিরোধী অভিযান অব্যাহত থাকবে বলে জানান সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. সাইদুর রহমান রুবেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রাম্যমাণ


আরও
আরও পড়ুন