Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় ‘মোরা’ : চট্টগ্রাম বন্দরে জাহাজে পণ্য ওঠানামা বন্ধ

নিরাপদ স্থানে সরানো হচ্ছে উপকূলবাসীদের

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:৩৯ পিএম

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে বাংলাদেশ উপকূলের দিকে এগুতে থাকা ঘূর্ণিঝড় ‘মোরা’ সৃষ্টি হওয়ার প্রেক্ষিতে চট্টগ্রাম সমুদ্র বন্দরে ও বহির্নোঙরে অবস্থানরত জাহাজসমূহে পণ্যসামগ্রী খালাস এবং শিপমেন্ট বা জাহাজীকরণ সম্পূর্ণ বন্ধ করা হয়েছে।

আজ সকালে আবহাওয়া বিভাগের বিশেষ বুলেটিনে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরে ৭নং বিপদ সংকেত ঘোষণার পর বন্দর ও বহির্নোঙরে পণ্যসামগ্রী খালাস কাজ বন্ধ করা হয়।

অন্যদিকে সাগর উপকূল, চর ও দ্বীপাঞ্চলে বসবাসরতদের খুব দ্রুত নিরাপদ স্থানে এবং সাইক্লোন শেল্টারে সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে। রেডক্রিসেন্ট ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) স্বেচ্ছাসেবীরা লোকজনকে নিরাপদ স্থানে সরানোর কাজে সহায়তা করছেন। চট্টগ্রামসহ উপকূলীয় এলাকাগুলোতে মানুষজনকে নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং শুরু হয়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক জানান, ঘূর্ণিঝড় ‘মোরা’ সৃষ্টি এবং ৭নং বিপদ সংকেত ঘোষণার কারণে বন্দরের সতর্কতা ও প্রস্তুতিতে বিধি-বিধান অনুযায়ী যা যা করণীয় তাই করা হচ্ছে। বন্দর কর্তৃপক্ষের শীর্ষ কর্মকর্তারা জরুরী সমন্বয় সভায় বসেছেন।

পোর্ট-শিপিং সূত্রগুলো জানায়, চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে বড় বড় জাহাজ থেকে ছোট ছোট জাহাজে পণ্যসামগ্রী লাইটারিং পদ্ধতিতে খালাস কাজ বন্ধ রাখা হয়েছে। আর, বন্দরের সব জেটি-বার্থে অবস্থানরত জাহাজে পণ্য লোডিং ও আনলোডিং বন্ধ হয়ে গেছে। এতে করে প্রধান সমুদ্র বন্দর কার্যত অচল হয়ে পড়েছে।

বন্দরের জেটি-বার্থসহ গুরুত্বপূর্ণ সকল স্থাপনার নিরাপত্তার জন্য দেশি-বিদেশি বড় বড় জাহাজ, ট্যাংকারসমূহকে বহির্নোঙরে পাঠিয়ে দেয়া হচ্ছে। ছোট কার্গোজাহাজ, কোস্টারগুলোকে কর্ণফুলী সেতুর উজানে পাঠানো হচ্ছে। এদিকে ঘূর্ণিঝড় ‘মোরা’ সৃষ্টি হয়ে চট্টগ্রামের দিকে এগুতে থাকায় চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন সরকারি বিভাগ ও সংস্থাসমূহের সমন্বয় সভা হচ্ছে। সিটি কর্পোরেশনসহ বিভিন্ন সংস্থা সমন্বয় সভা করছে এবং খুলছে নিয়ন্ত্রণ কক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ