Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেরালায় গরু হত্যা আইনের প্রতিবাদ করায় ১৬ জন আটক

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতে হত্যার উদ্দেশ্যে গরু ও মহিষ কেনাবেচার ওপর নিষেধাজ্ঞা জারির পর দেশটির কেরালা রাজ্যের কান্নুর জেলায় প্রকাশ্যে গরু-হত্যা করে, গোশত খেয়ে প্রতিবাদ করায় ১৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।   স্থানীয় সময় গত শনিবার ভারতের রাজনৈতিক দল কম্যুনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআই) ও কংগ্রেসের নেতৃত্বাধীন তরুণদের দুটি সংগঠন এই প্রতিবাদ কর্মসূচি করে। তাদের বিরুদ্ধে গত রোববার ‘পশুপাখির ওপর নিষ্ঠুরতা দমন’ আইনে মামলা করা হয়।
নিজ দল কংগ্রেসের কর্মীদের এ প্রতিবাদের তীব্র সমালোচনা করে দলটির ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী বলেন এই ঘটনা ‘নৃশংস এবং অগ্রহণযোগ্য’। কেরালার বিজেপি প্রধান কুম্মানাম শেখারানও এ ঘটনাটির তীব্র নিন্দা জানিয়েছেন । সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে প্রতিবাদমূলক একটি ভিডিও বার্তায় তিনি বলেন, এটা নিষ্ঠুরতা। কোনো স্বাভাবিক মানুষ এটা করতে পারে না। এ বিষয়ে কংগ্রেসের মুখপাত্র অভিষেক মাউন সিংভি বলেন, কেউ আইন ভাঙলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং কংগ্রেস তাকে সমর্থন জানাবে না। এ ছাড়া গরুর গোশত খাওয়ার ওই ভিডিওতে যাঁরা ছিলেন, তাঁরা আদৌ কংগ্রেসের সদস্য কি না তা খতিয়ে দেখতে হবে।’ এদিকে প্রথম থেকেই ভারতের বর্তমান সরকারের বিভিন্ন গরু-রক্ষাকারী আইনের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে কংগ্রেসসহ বিভিন্ন বিরোধী দল। মোদি সরকার ভারতের ক্ষমতায় আসার পর দেশটির অধিকাংশ রাজ্যে গরু-হত্যা নিষেধ করা হয়। কেরালাসহ হাতে গোনা কয়েকটি রাজ্যে গরু -হত্যা বৈধ।  তবে নতুন এই আইনের মাধ্যমে এসব রাজ্যেও গরু-গোশত বিক্রির পথ বন্ধ হয়ে গেল বলে মনে করছেন সেখানকার অধিবাসীরা। আর এ নিয়ে কেরালার গরুর গোশতভোজীরা ক্ষোভে ফুসছেন।সূত্র: দি হিন্দুস্থান টাইমস। (এ সংক্রান্ত আরো খবর পৃষ্ঠা-৬)





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গরু

২ মার্চ, ২০২২
২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ