Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিএএফ সদস্যদের চিকিৎসা দেবে ভারতের অমৃতা মেডিকেল ইনস্টিটিউট

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ‘বাংলাদেশ আমর্ড ফোর্স’ (বিএএফ) এর সদস্যদের বিশেষ চিকিৎসা সেবা দেবে ভারতের কোচির ‘অমৃতা ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স’। বিএএফএর সাবেক সদস্য ও তাদের পরিবারকেও এই সুবিধা দেয়া হবে। দ্বিপাক্ষিক চুক্তির আওতায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
রোগীদের সুযোগসুবিধা, মেডিকেল শিক্ষা, গবেষণা, প্রশিক্ষণ এবং স্বাস্থ্যসেবা বিনিময় সংক্রান্ত ইস্যুতে বিএএফ এর নির্বাহী প্রধান মেজর জেনারেল এস এম মোতাহার হোসাইন এবং অমৃতা ইনস্টিটিউটের ডক্টর প্রেম নাইর একটি চুক্তি স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষরের সময়ে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আবদুল হামিদ।
ডক্টর প্রেম নাইর বলেন, এই বন্ধন শুধু শারীরিক সুস্থতা নিশ্চিত করবে না, এর সঙ্গে সঙ্গে এটি দুই দেশের ঐতিহ্য ও সংস্কৃতির বন্ধনকে শক্তিশালি ও সুদৃঢ় করবে। এই চুক্তির আওতায় রোগীরা বিএএফ’এর সহায়তায় অমৃতা হাসপাতালে সেবার জন্য ভর্তি হতে পারবেন। বিএএফ থেকে ডাক্তার, নার্স এবং প্যারামেডিক শিক্ষার্থীদের স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দেয়া হবে। দুই দেশের দ্বিপাক্ষিক স্বার্থের ভিত্তিতে চিকিৎসা বিষয়ক গবেষণা প্রকল্প হাতে নেয়া হবে।
মোতাহার হোসেন বলেন, এই সহযোগিতা চুক্তির ফলে দুই দেশ আরো কাছাকাছি আসবে। আমরা ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে টেলিমেডিসিন ও টেলি-রেডিওলোজি সুবিধা চালু করতে চলেছি, এর মধ্য দিয়ে অমৃতা হাসপাতালের সঙ্গে আমরা সরাসরি যোগাযোগ স্থাপন করে বাংলাদেশি রোগীদের চিকিৎসার বিষয়ে আলোচনা করতে পারবো। এই সহযোগীতা অনেক প্রাণ বাঁচাবে। সূত্র-দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ