Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ মাসে প্রবাসী আয় কমেছে ১৬.০৩ শতাংশ

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ১০ মাসে প্রবাসী আয় (রেমিট্যান্স) বিগত অর্থবছরের (২০১৫-১৬) একই সময়ের তুলনায় ১৬ দশমিক শূণ্য ৩ শতাংশ কমেছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার আগামী (২০১৭-১৮) অর্থবছরের বাজেট উপস্থাপনকালে এ তথ্য জানান।
তিনি বলেন, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি দেশ ছাড়া বিশ্বের প্রায় অধিকাংশ উন্নয়নশীল দেশে গত দু’বছর ধরে প্রবাসী আয় প্রবাহ কমেছে।
মুহিত জানান, তেলের মূল্য হ্রাস ও বিভিন্ন সরকারের সংকোচনমূলক রাজস্ব নীতির প্রভাবে জিসিসিভুক্ত (উপসাগরীয় জোট- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, কুয়েত ও বাহরাইন) দেশগুলো থেকে দক্ষিণ এশিয়ামুখী প্রবাসী আয় প্রবাহ অনেকটাই কমেছে।
অর্থমন্ত্রী বলেন, ইউরোপ ও রাশিয়া ফেডারেশন দেশগুলোর অর্থনৈতিক দুর্বলতা, ইউরোপের মুদ্রাপতন, অনেক দেশে অভিবাসনবিরোধী নীতি-কৌশল অনুসরণ, প্রবাসী আয় পাঠাতে নানা প্রকার প্রতিকূলতা, অন্যপথে প্রবাসী আয় পাঠাতে বেশি সুযোগ-সুবিধা থাকায় এবং বিভিন্ন দেশে বিনিময় হার নিয়ন্ত্রণের ফলে দেশে প্রবাসী আয়ে নেতিবাচক প্রভাব ফেলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ