Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর ২০১৭, ৩০ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

বিনিয়োগবান্ধব তেমন কিছুই নেই -আবু আহমেদ

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : অর্থনীতিবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আবু আহমেদ বলেছেন, ঘোষিত বাজেটের সাইজ বিশাল। কিন্তু এতে বিনিয়োগবান্ধব তেমন কিছুই নেই। অতিরিক্ত ট্যাক্স আরোপ, ব্যাংক সুদের হার বৃদ্ধি, উচ্চাহারে ভ্যাট আরোপ করায় বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হতে পারে।
আবু আহমেদ মনে করেন, সরকারি আর্থিক প্রতিষ্ঠানে ভর্তুকির পরিমাণ বাড়ায় অর্থ লোপাটের সুযোগ আরও বাড়বে। বেসরকারি ব্যাংকগুলো যেখানে নিয়মীত মুনাফা করছে, সেখানে সরকারি ব্যাংকগুলো লোকসান দিচ্ছে কেন? এমন প্রশ্ন রেখে তিনি বলেন: আর্থিক প্রতিষ্ঠানে ভর্তুকি বাড়লে সেখান থেকে অর্থ লোপাটের সুযোগ আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। অর্থনীতির একটি অন্যতম উপাদান শেয়ারবাজার। কিন্তু শেয়ারবাজারকে গতিশীল করার তেমন কিছুই বাজেটে নেই উল্লেখ করে এ অর্থনীতিবিদ বলেন: কর্পোরেট ট্যাক্স কমলে শেয়ারবাজারের জন্য ভালো হত। কিন্তু সে সম্পর্কে কিছুই অ্যাড্রেস করা হয়নি বাজেটে।
আকারে বিশাল হলেও তাতে প্রয়োজনীয় তেমন কিছু নেই উল্লেখ করে আবু আহমেদ বলেন: বাজেট সাইজে বড় মানে জনগণের ওপর বোঝাও বেশি। আর ঘাটতি বাজেট অর্থনীতির জন্য কখনও ভালো কিছু বয়ে আনে না।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর