Inqilab Logo

ঢাকা, রোববার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭, ২০ যিলক্বদ ১৪৪১ হিজরী

পদ্মাসেতুতে বরাদ্দ ৫ হাজার ৫২৪ কোটি টাকা

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বরাদ্দ বাড়ছে পদ্মাসেতু প্রকল্পে। আগামী অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) এ প্রকল্পে বরাদ্দ দেয়া হয়েছে ৫ হাজার ৫২৪ কোটি ৩৬ লাখ টাকা। চলতি অর্থবছরের (২০১৬-১৭) সংশোধিত এডিপিতে এ প্রকল্পের অনুকূলে বরাদ্দ ছিল ৪ হাজার ৬৭৪ কোটি ১০ লাখ টাকা। ফলে চলতি অর্থবছরের চেয়ে আগামী অর্থবছরে বরাদ্দ বাড়ছে ৮৫০ কোটি ২৬ লাখ টাকা।
গতকাল জাতীয় সংসদে ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। যেখানে পদ্মাসেতুসহ উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দের কথা জানানো হয়েছে।
অর্থমন্ত্রী বলেন, আগামী অর্থবছর পদ্মাসেতু প্রকল্পের জন্য গুরুত্বপূর্ণ সময়। কেননা ২০১৮ সালের মধ্যে এই সেতু দিয়ে যান চলাচলের পরিকল্পনা রয়েছে। সেই লক্ষ্য পূরণ করতে হলে নতুন অর্থবছরে বাস্তবায়ন কাজে ব্যাপক গতি আনতে হবে। ফলে বরাদ্দের ক্ষেত্রে যাতে কোনো টান না পড়ে সেদিকে খেয়াল রাখা হয়েছে।
অন্যদিকে পদ্মাসেতুর অগ্রগতি সম্পর্কে জানা গেছে, গত এপ্রিল পর্যন্ত এ প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৪১ দশমিক ৫০ শতাংশ। এছাড়া মূল সেতু নির্মাণের কাজের অগ্রগতি ৩৭ শতাংশ। অন্যান্য অংশের কাজও প্রায় শেষ। সবকিছু মিলিয়ে দ্রæত গতিতে এগিয়ে চলছে স্বপ্নের এ সেতুর নির্মাণকাজ। অন্যান্য অংশের মধ্যে প্রকল্পটির জাজিরা প্রান্তে অ্যাপ্রোচ সড়কের কাজ ৯৫ শতাংশ, মাওয়া প্রান্তে অ্যাপ্রোচ সড়কের কাজ ১০০ শতাংশ, সার্ভিস এরিয়া-২ এর কাজ ১০০ শতাংশ, নদীশাসন কাজ ৩০ শতাংশ শেষ হয়েছে। চলতি অর্থবছরে প্রকল্পটির অনুকূলে সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ৪ হাজার ৬৭৪ কোটি ১০ লাখ টাকা। এর মধ্যে গত এপ্রিল মাস পর্যন্ত ব্যয় হয়েছে ২ হাজার ১৯৬ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা


আরও
আরও পড়ুন