Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

মহড়ায় নামল জাপান
ইনকিলাব ডেস্ক : মার্কিন বিমানবাহী দুই রণতরির সঙ্গে জাপানের নৌ এবং বিমান বাহিনী যৌথ মহড়া শুরু করেছে। গত বৃহস্পতিবার থেকে জাপান সাগরে শুরু হওয়া এ মহড়া টানা তিন দিন চলবে। ক্ষেপণাস্ত্র ও পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার সঙ্গে টানাপড়েন তুঙ্গে তখন এ মহড়ায় নামল দেশ দু’টি। মার্কিন বিমানবাহী রণতরি ইউএসএস কার্ল ভিনসন এবং ইউএসএস রোনাল্ড রিগ্যানের সঙ্গে মহড়ায় অংশ নেকে জাপানের ডেস্ট্রয়ার হিউগা এবং আশিয়াগারা। জাপান সাগরে এ মহড়া চলেছে। রয়টার্স।

গৃহকর্মীর অধিকার সুরক্ষায়
ইনকিলাব ডেস্ক : গৃহকর্মীর অধিকার সুরক্ষায় নতুন আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি)। এফএনসির ১৬তম আইনি অধিবেশনে এ অনুমোদন দেয়া হয়। আমিরাতের বাসিন্দাদের জীবনমান উন্নত করতে ইউএইর ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে নতুন শ্রম আইনের খসড়ায় অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া শ্রমিকদের সহায়তা, অধিকার রক্ষা, দায়িত্ব ও নিয়োগ প্রক্রিয়াসহ বিভিন্ন বিষয় নিয়ন্ত্রণ করা বিশেষ এ আইনের লক্ষ্য।খালিজ টাইমস,অ্যারাবিয়ান বিজনেস।

৮০০ কোটি ডলার
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামী একটি উড়োজাহাজ সংস্থার সঙ্গে বৃহদায়তন ইঞ্জিন চুক্তিসহ ৮০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেছে ভিয়েতনাম ও যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজে ভিয়েতনামের প্রধানমন্ত্রী নুয়েন চওয়ান ফুকের সফরকালে এ চুক্তির ঘোষণা দেয়া হয়। চলতি বছরের শুরুতে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের পর দেশটির সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদারে আগ্রহী হয়ে উঠেছে ভিয়েতনাম। ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তির অন্যতম অংশীদার ভিয়েতনাম। ওয়েবসাইট।

বিনিয়োগে প্রতিবন্ধকতা
ইনকিলাব ডেস্ক : চীনে কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে ইউরোপীয় কোম্পানিগুলোকে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি লবি গ্রæপ। এর প্রধান কারণ বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশটিতে বিদেশী কোম্পানিগুলোর ক্রমাগত প্রতিবন্ধকতার মুখে পড়া এবং সংস্কার প্রক্রিয়ার ঘাটতি। লবি গ্রæপটির বার্ষিক ব্যবসায়িক জরিপে দেখা গেছে, দেশীয় প্রতিষ্ঠানগুলোর তুলনায় বিদেশী কোম্পানিগুলোর প্রতি অন্যায্য আচরণ করা হয় বলে চীনে ইউরোপীয় ইউনিয়ন চেম্বার অব কমার্সের কাছে ৫৭০ অংশগ্রহণকারীর মধ্যে ৫৪ শতাংশই অভিযোগ জানিয়েছে। আইএএনএস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন