Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

প্রোটিয়াদের থামাবে দুর্বল শ্রীলঙ্কা!

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির তৃতীয় ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে শ্রীলংকা ও দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারা গত ফেব্রæয়ারিতে ওয়ানডে সিরিজে ৫-০ ব্যবধানে লংকানদের হোয়াইটওয়াশ করে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে। ধারাবাহিকতা বজায় রাখতে চায় তারা। চ্যাম্পিয়ন্স ট্রফিতেও সাফল্য ধরে রাখা লক্ষ্য দক্ষিণ আফ্রিকার। লক্ষ্যপুরণে আজ শ্রীলঙ্কাকে হারাতে চায় দলটি। কেনিংটন ওভালে ‘বি’ গ্রæপে শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচটি আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় শুরু হবে।  
বছরের শুরুতে দেশের মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার আগে গত বছরের শেষে দক্ষিণ আফ্রিকা ৫-০ ব্যবধানে অস্ট্রেলিয়াকেও হোয়াইটওয়াশ করেছিলো। সম্প্রতি ওয়ানডে ফরম্যাটে ছন্দে রয়েছে প্রেটিয়ারা। যে সুবাদে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থেকেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নামছে তারা।
চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম আসরেই বাজিমাত করেছিলো দক্ষিণ আফ্রিকা। তৎকালীন অধিনায়ক হ্যান্সি ক্রনিয়ের নেতৃত্বে ১৯৯৮ সালে বাংলাদেশে অনুষ্ঠিতব্য আইসিসি নকআউট ট্রফির প্রথম আসরের শিরোপা জিতেছিল প্রোটিয়ারা।
শুধুমাত্র দল হিসেবেই ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে নয় দক্ষিণ আফ্রিকা। দলের খেলোয়াড়রাও রয়েছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। ব্যাটসম্যান হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ও বোলারদের তালিকায় শীর্ষে রয়েছেন পেসার কাগিসো রাবাদা।
এমনকি শীর্ষ দশে ব্যাটসম্যানদের তালিকায় ডি ভিলিয়ার্স ছাড়া দক্ষিণ আফ্রিকা দলে আছেন আরো তিন জন উইকেটরক্ষক কুইন্ট ডি কক, ফাফ ডু-প্লেসিস ও হাশিম আমলা। বোলার হিসেবে রাবাদার সঙ্গে আছেন দ্বিতীয়স্থানে থাকা লেগ-স্পিনার ইমরান তাহির।
র‌্যাঙ্কিংয়ে দল ও দলের খেলোয়াড়দের অবস্থান নিয়ে দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স বলেন, ‘র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নামবো আমরা। তাই আমাদের আত্মবিশ্বাসও দুর্দান্ত। তারপরও আমাদের কঠিন পরিশ্রম করতে হবে এবং একই সময়ে জয়ও তুলে নিতে হবে।’ চ্যাম্পিয়ন্স ট্রফির আগে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিলো দক্ষিণ আফ্রিকা।
অন্যদিকে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সব সময়ই ভালো পারফরমেন্স করে আসছে শ্রীলঙ্কা। চ্যাম্পিয়ন্স ট্রফিতে যৌথভাবে দ্বিতীয় সর্বাধিক ১৩ ম্যাচ জয়ের স্বাদ পেয়েছে তারা। তবে সাম্প্রতিক সময়ে ৫০ ওভারের ফর্মেটে ভাল করতে পারছে না তারা। ফলে এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে আন্ডারডগ হিসেবেই খেলতে নামবে শ্রীলঙ্কা। লঙ্কানদের বোলিং আক্রমনের মূল ভরসা পেসার লাসিথ মালিঙ্গা। তবে হাঁটুর ইনজুরির কারণে ২০১৫ সালের নভেম্বর থেকে ওয়ানডে দলের বাইরে ছিলেন তিনি। চ্যাম্পিয়ন্স ট্রফির দলে মালিঙ্গা থাকাতে বাড়তি শক্তি পেয়েছে শ্রীলঙ্কা। এমনটাই মনে করেন লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। তিনি বলেন, ‘গেল ক’বছর ধরে আমাদের দলের অন্যতম সেরা বোলার মালিঙ্গাকে আমরা মিস করেছিলাম। তবে সে আবারো ওয়ানডে দলে ফিরেছে এবং আমরা আবারো তার পারফরমেন্স দেখার জন্য মুখিয়ে আছি।’
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কাফ ইনজুরিতে পরা অলরাউন্ডার ম্যাথুজের খেলা নিয়ে সন্দেহ রয়েছে। যে কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ও শেষ প্রস্তুতিমূলক ম্যাচে খেলতে পারেননি তিনি। বলা যায় চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতিটা ভালো হয়নি লঙ্কানদের। স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছে দু’টি প্রস্তুতিমূলক ম্যাচেও হারের লজ্জা পেয়েছে শ্রীলঙ্কা। তবে তাদের বিশ্বাস স্পিন বোলিংয়ে সবসময়ই দুর্বল দক্ষিণ আফ্রিকা। তাই বাঁ-হাতি স্পিনার লক্ষণ সান্দাকানকে নিয়ে প্রোটিয়াদের বিপক্ষে নিজেদের পরিকল্পনা সাজাচ্ছে শ্রীলঙ্কা। এখন পর্যন্ত লঙ্কানদের হয়ে মাত্র ৬ টি ওয়ানডে খেললেও তাকে মোকাবেলা করাটা প্রতিপক্ষের জন্য কঠিনই হবে বলে মনে করছে শ্রীলঙ্কা শিবির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন