Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

মুবারক হো মাহে রমজান

| প্রকাশের সময় : ৫ জুন, ২০১৭, ১২:০০ এএম


রোজা ও কুরআনের শাফায়াত
এ. কে. এম. ফজলুর রহমান মুন্শী : বছরের বারটি মাসের মধ্যে রমজান মাসের রোজা আল্লাহ রব্বুল ইজ্জাত ফরজ করেছেন এবং এই মাসেই তিনি পৃথিবীতে কুরআন নাজিলের কাজ শুরু করেছেন। তাই রোজা এবং কুরআন মুসলিম মিল্লাতের জন্য আল্লাহ পাকের দেয়া অনন্য নেয়ামত। এই নেয়ামত রোজ কিয়ামতে রোজাদারদের জন্য শাফায়াত করবে। এ প্রসঙ্গে আবদুল্লাহ ইবনে আমর (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ (সাঃ) ইরশাদ করেছেন : রোজা ও কুরআন রোজাদার বান্দাহর জন্য আল্লাহ পাকের দরবারে শাফায়াত করবে। রোজা ফরিয়াদ করবে হে আল্লাহ! আমিই এই বান্দাহকে রোজার দিনগুলোতে পানাহার ও কামাচার প্রভৃতি চরিতার্থ করা হতে দূরে সরিয়ে রেখেছি। সুতরাং তুমি এই বান্দাহর জন্য আমার শাফায়াত কবুল কর। আর কুরআনুল কারীম ফরিয়াদ জানাবে- হে আল্লাহ! আমিই এই বান্দাহকে রাত্রিকালে সুখনিদ্রা হতে বিরত রেখেছি। অতএব এই বান্দাহ্র জন্য আমার শাফায়াত মঞ্জুর কর। (এরপর রাসূলুল্লাহ (সাঃ) বললেন, তার পর এই দুটি জিনিসের শাফায়াত কবুল করা হবে। (বায়হাকী : শু’আবুল ঈমান)
এই হাদীস হতে স্পষ্টতই জানা যায় যে, যারা ঈমান ও ইহতেসাবসহ মাহে রমজানের রোজা পালন করবে, কিয়ামতের দিন রোজা তাদেরকে জাহান্নামের আগুন হতে রক্ষা করার জন্য মহান আল্লাহর দরবারে ফরিয়াদ জানাবে। রোজা শুধু মাত্র আল্লাহ পাকের রেজামন্দি ও খোশনুদী অর্জনের লক্ষ্যেই পালন করা হয় এবং রোজা আল্লাহ পাকেরই ফরজ করা অনুষ্ঠান। পৃথিবীতে রোজার কোন দৈহিক অস্তিত্ব পরিলক্ষিত না হলেও কিয়ামতের দিন ইহা শরীরী রূপ ধারণ করবে এবং রোজাদারের জন্য সুপারিশ করবে। এই সুপারিশ মহান আল্লাহর দরবারে অবশ্যই কবুল হবে। অনুরূপভাবে যে ব্যক্তি রোজার রাতগুলোতে কুরআনুল কারীম তিলাওয়াত করবে, অন্যের তিলাওয়াত মনোযোগ সহকারে শুনবে, কুরআনের মহব্বতেই রাত্রের সুখনিদ্রা পরিহার করবে, আল-কুরআন সশরীরে আল্লাহ পাকের দরবারে তার জন্য সুপারিশ করবে। আল-কুরআন আল্লাহ রব্বুল ইজ্জাতের নিজের কালাম। এই কালামে পাকের সুপারিশ কোনক্রমেই আল্লাহ পাক প্রত্যাখ্যান করবেন না।
মোটকথা, যে রোজাদার এই দুইটি জিনিসের সুপারিশ ও শাফায়াত লাভ করবে সে রোজ কিয়ামতে সৌভাগ্যের অধিকারী হবে, এতে কোনই সন্দেহ নেই। এ জন্য রোজা রাখা যেমন আবশ্যক, তেমনি কুরআনুল কারীম তিলাওয়াত করাও বাঞ্ছনীয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ