Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

জলবায়ু পরিবর্তন ইস্যুতে থাকতে চান ট্রাম্প : টিলারসন

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্বের জলবায়ু পরিবর্তন ইস্যু নিয়ে কাজ করতে চান। তিনি বিষয়টি এড়িয়ে যেতে চান না। ট্রাম্প প্যারিস চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেয়ার কয়েকদিন পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন সোমবার একথা বলেন। সিডনিতে টিলারসন আরো বলেন, প্যারিস জলবায়ু চুক্তি মার্কিন জনগণের কোন কাজে আসবে না ট্রাম্পের এমন নিজস্ব চিন্তা থেকেই তিনি সরে আসার ঘোষণা দেন। তিনি আরো বলেন, ‘এমনকি এই চুক্তি মার্কিন ভবিষ্যত অর্থনীতিরও কোন উপকারে আসবে না।’
তবে আমি মনে করি প্রেসিডেন্ট চুক্তি পুনঃপরীক্ষা-নিরীক্ষার ইঙ্গিত দিয়েছেন, অন্যদের সাথে আলাপ আলোচনা করে সম্ভবত জলবায়ু ইস্যুতে তিনি নতুন চুক্তির আভাস দিয়েছেন। প্রকাশিত খবরে জানা গেছে, চুক্তি বাতিল না করতে যে কজন ট্রাম্পকে পরামর্শ দিয়েছিলেন টিলারসন তার একজন। গত সপ্তাহে তিনি বলেছিলেন, প্যারিস চুক্তি থেকে সরে দাঁড়ানোর পরিকল্পনা সত্তে¡ও যুক্তরাষ্ট্র গ্রীনহাউস গ্যাস নিঃসরণ কমাতে এককভাবে চেষ্টা চালাবে।
উল্লেখ্য, আন্তর্জাতিক মহল প্যারিস চুক্তি থেকে ট্রাম্পের বেরিয়ে আসার ঘোষণার তীব্র নিন্দা জানিয়েছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ