Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

শেয়ারবাজারে ৯ মার্চ থেকে চালু হবে মোবাইলে লেনদেন

প্রকাশের সময় : ৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ আগামী ৯ মার্চ ‘ডিএসই-মোবাইল’ অ্যাপস চালু করতে যাচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ অ্যাপস চালু হলে বিনিয়োগকারীরা মোবাইলের মাধ্যমে শেয়ার লেনদেন করতে পারবেন।
গতকাল রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ড. স্বপন কুমার বালা। সম্মেলনে জানানো হয়, আগামী ৯ মার্চ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘ডিএসই-মোবাইল’ অ্যাপসটির উদ্বোধন করবেন।
স্বপন কুমার বালা বলেন, ফেব্রুয়ারি মাসেই মোবাইল অ্যাপসটি উদ্বোধন করার কথা ছিল। কিন্তু অর্থমন্ত্রী দেশের বাইরে থাকায় তা সম্ভব হয়নি। সে কারণে আগামী ৯ মার্চ এটি উদ্বোধন করা হচ্ছে। মোবাইল অ্যাপস চালু হলে বিনিয়োগকারীরা দেশের যে কোনো প্রান্ত থেকে শেয়ারবাজারে লেনদেন করতে পারবেন উল্লেখ করে স্বপন কুমার বালা বলেন, দীর্ঘদিন ধরে ব্রোকারেজ হাউজের নতুন শাখা খোলার প্রক্রিয়া বন্ধ রয়েছে। এ কারণে দেশের সব অঞ্চল থেকে শেয়ারবাজারে লেনদেন করতে পারছিলেন না বিনিয়োগকারীরা। ‘ডিএসই-মোবাইল’ অ্যাপস চালু হলে সে সমস্যার সমাধান হবে। অবশ্য মোবাইল অ্যাপসের মাধ্যমে বিদেশে থেকেও লেনদেন করতে পারবেন বিনিয়োগকারীরা। তবে লেনদেন চালুকালীন শুধু অ্যাপসটির মাধ্যমে লেনদেন করা যাবে বলে জানান তিনি।
সম্মেলনে ডিএসইর উপ-মহাব্যবস্থাপক নিজাম উদ্দিন বলেন, বিনিয়োগকারীরা এই অ্যাপসের মাধ্যমে নিজেই ক্রয়-বিক্রয়ের নির্দেশ দিতে পারবেন। তবে অ্যাপসটি চালু করতে হলে ডিলার ও ব্রোকারেজ হাউজের প্রধান অফিস বা শাখা অফিসের রেজিস্ট্রেশন লাগবে।
তিনি আরও বলেন, বিনিয়োগকারী যদি নিয়মের মধ্যে থেকে ক্রয়-বিক্রয়ের নির্দেশ দেন তাহলে তা অটো সম্পন্ন হবে ও লেনদেন নিষ্পন্ন হওয়ার বিষয়ে নোটিফিকেশনও পাবেন। তবে কোনো বিনিয়োগকারী যদি নিয়মবহির্ভূতভাবে কোনো শেয়ার ক্রয় বা বিক্রয়ের অর্ডার দেন তাহলে ব্রোকারেজ হাউজ তা বাদ করে দিতে পারবে।
এক প্রশ্নের জবাবে নিজাম উদ্দিন জানান, বিনিয়োগকারীরা আগামী কয়েক মাস কোনো চার্জ ছাড়াই এই অ্যাপস ব্যবহার করতে পারবেন।
আগামীতে ডিএসই ফি ধার্য করতে পারে। সে ক্ষেত্রে ডিএসই ব্রোকারদের কাছ থেকে ফি নেবে। আর ব্রোকার বিনিয়োগকারীদের কাছ থেকে ফি আদায় করবে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আব্দুল মতিন পাটোয়ারী, প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) এ কে এম জিয়াউল হাসান খান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে ৯ মার্চ থেকে চালু হবে মোবাইলে লেনদেন
আরও পড়ুন