Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘাটতি পূরণে বিদেশ থেকে ৬ লাখ মেট্রিক টন চাল আমদানির পরিকল্পনা

সংসদে খাদ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : বর্তমানে গত বছরের এ সময়ের তুলনায় চালের মজুদ কিছুটা কম রয়েছে। হাওর অঞ্চলে অকাল বন্যার কারণে যে ফসলহানী হয়েছে, সে জন্য ঘাটতি পূরণে সরকার ইতোমধ্যে বিদেশ হতে ৬ লাখ মেট্রিক টন চাল আমদানির পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুর ইসলাম এ তথ্য জানান।
সরকারি দলের মো. গোলাম রাব্বানী এমপির প্রশ্নের লিখিত জবাবে তিনি আরো জানান, পরিকল্পনা অনুযায়ী সরকার ইতোমধ্যে ৩ লাখ মেট্রিক টন চাল আমদানির জন্য আন্তর্জাতিক দরপত্র আহŸান করেছে। এছাড়া ভিয়েতনামের সঙ্গে জি টু জি পর্যায়ে চাল আমদানির জন্য এমওইউ স্বাক্ষরের লক্ষ্যে বর্তমানে ভিয়েতনামের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করছেন। তিনি জানান, দেশের সকল মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ। সে লক্ষ্যে চলতি অর্থ-বছরে খাদ্যবান্ধব কর্মসূচিতে কর্মাভাবকালীন ৫ মাস প্রতি কেজি ১০টাকা মূল্যে ৫০ লাখ উপকারভোগীর মধ্যে চাল বিতরণ করা হয়েছে। এছাড়া মহানগর, বিভাগীয় ও জেলা শহরে ওএমএস খাতে আটা বিক্রয় কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। অপরদিকে খাদ্য চাহিদা পূরণে ভিজিডি, ভিজিএফ, জিআর ইত্যাদি খাতে খাদ্যশস্য সরবরাহ করা হচ্ছে।
সরকারি দলের হাবিবুর রহমান মোল্লা এমমপির প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, হাওরাঞ্চলে আকস্মিক বন্যায় খাদ্যশস্যের ক্ষতিসাধন হলেও এতে খাদ্য অভাব দেখা দেওয়ার কোন সম্ভাবনা নেই।
বিদেশে কর্মী নিয়োগে দালাল প্রতিরোধে কঠোর শাস্তি \ সরকারি দলের এম আবদুল লতিফ এমপির প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানান, কর্মী নিয়োগে দালাল বা মধ্যস্বত্বভোগীর দৌরাত্ম হ্রাসে সর্বোচ্চ ১০ বছর কারাদন্ড এবং অন্যূন ৫ লাখ টাকা অর্থ দন্ডের মত কঠোর শাস্তির বিধান রেখে ‘বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩’ আইন প্রণয়ন করা হয়েছে। তিনি জানান, মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে দোষী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হয়।
সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৬ সালে বিদেশে কর্মী প্রেরণ বৃদ্ধি সত্তে¡ও রেমিটেন্স পরিমাণ হ্রাস পেয়েছে। সরকার রেটিটেন্স প্রবাহ হ্রাস পাওয়ার কারণ অনুসন্ধান এ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংক পদক্ষেপ গ্রহন করেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে মোবাইল ব্যাংকিং এর নামে হুন্ডির মাধ্যমে অর্থ প্রেরণ রেমিটেন্স হ্রাসের অন্যতম কারণ। রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অবৈধ পথে রেমিটেন্স প্রেরণের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।
পলিথিনের বদলে পলিমার ব্যাগ \ সরকারী দলের মোহাম্মদ আবদুল্লাহ’ এমপির প্রশ্নের জবাবে বস্ত্র ও পাট মন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামাণিক জানিয়েছেন, পলিথিনের ব্যবহার নিরুৎসাহিত করে পাটের ব্যবহার বৃদ্ধি করতে সরকারের নানামুখি পরিকল্পনা রয়েছে। স¤প্রতি পাট হতে পলিথিন নয় তবে দেখতে পলিথিনের মত কিন্তু পচনশীল পলিমার ব্যাগ উৎপাদন প্রকল্প গ্রহণ করা হয়েছে। মন্ত্রীর দেওয়া তথ্যানুযায়ী, লতিফ বাওয়ানী জুট মিলে এ প্রকল্প উদ্বোধন করা হয়েছে। কারখানাটির পরীক্ষামূলক উৎপাদন অব্যাহত রয়েছে। পাট পলিমার হতে ব্যাগ তৈরির কারখানা স্থাপনের উদ্দেশ্যে যন্ত্রপাতি ক্রয়ের জন্য ইতোমধ্যে কার্যাদেশ প্রদান করা হয়েছে। শীঘ্রই বাণিজ্যিকভাবে উৎপাদন কার্যক্রম শুরু করা হবে। এরপর পাটের পলিমার ব্যাগ বাজারে দেখা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ